গত ৫-১০ বছর এই ভারতীয়ই হলো সেরা উইকেট কিপার এমনটাই মত মহারাজের!

কাঁধের চোটে এক বছরেরও বেশি সময় ধরে টেস্ট দল থেকে বাইরে বাংলার উইকেট কিপার ঋদ্ধিমান সাহা। তিনি এখন রিহ্যাবে সময় কাটাচ্ছেন। দীর্ঘতম ফর্ম্যাটে তাঁর জায়গায় ঢুকে পড়েছেন ঋষভ পন্থ। স্ট্যান্ডবাই হিসেবে তৈরি আছেন পার্থিব প্যাটেলও। কিন্তু তাঁরা দলে এসে ব্যাট হাতে ভালো খেললেও গ্লাভস হাতে গত ৫-১০ বছরে ভারতের সেরা খেলোয়াড় ঋদ্ধি, এমনটা মনে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

বিখ্যাত ক্রীড়া সাংবাদিক গৌতম ভট্টাচার্যের ‘উইকি’ নামে একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠান ছিল সম্প্রতি। বইটির গল্প এক উইকেট কিপারের ওপর আধারিত যে অনেক সংগ্রামের পর নাম করতে সক্ষম হয়। সেখানে আমন্ত্রিত হিসেবে বাংলার উইকেট কিপারের ভূয়সী প্রশংসা করলেন সৌরভ। তিনি বললেন, ‘ঋদ্ধি প্রায় এক বছর হল চোটের কারণে জাতীয় দলের বাইরে। কিন্তু গত ৫-১০ বছরে উইকেটের পিছনে ওই সেরা। আশা করি ও জলদি সেরে উঠবে।’ সংবাদ মাধ্যমকে সৌরভ এও জানান, ‘চোট পাওয়ার বিষয়টা কারও হাতে নেই। উইকেট কিপারদের ডাইভ দিতেই হয় এবং সেটা করতে গিয়েই ও (ঋদ্ধি) চোট পেয়েছে। সেটা সারতে একটা নির্দিষ্ট সময় লাগবে। এখন যত তাড়াতাড়ি ও ফিরে আসে ততই ভালো।’

মহেন্দ্র সিং ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর থেকে গ্লাভস হাতে ভারতীয় টিম ম্যানেজমেন্টের বরাবরের প্রথম পছন্দ ঋদ্ধিমান সাহাই। অধিনায়ক কোহলিও বিভিন্ন সময়ে ঋদ্ধির প্রশংসা করেছেন। বছর ৩৪-এর ঋদ্ধি ৩২টি টেস্ট খেলে করেছেন ১১৬৪ রান। তার মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি। শেষ টেস্ট খেলেছিলেন এ বছরের গোড়ায় কেপটাউনে। এদিকে আগামী বছর জুলাইয়ে অস্ট্রেলিয়ার ভারত সফরের আগে কোহলিরা কোনও টেস্ট খেলবেন না। সুস্থ হওয়ার পরেও বাংলার উইকেট কিপারের ভবিষ্যৎ অনিশ্চিত বলা চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: