দ্বিতীয় টেস্টের জন্য দলে যোগ দিলেন দুই নতুন প্লেয়ার!

দক্ষিণ আফ্রিকা ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে্র জন্য ডেকে নিল তাদের দুই জোরে বোলার ডুয়ানে অলিভিয়র এবং লুনগি এনগিডিকে। এই দুজন দক্ষিণ আফ্রিকার তারকা জোরে বোলার ডেল স্টেনের জায়গা দলে ডাক পেয়েছে, যিনি তার আন্তর্জাতিক ক্রিকেটে কামব্যাক টেস্ট গোড়ালির আঘাতের কারণে ছিটকে গিয়েছেন। এই ৩৪ বছর বয়েসি জোরে বোলার এই আঘাতের ফলে ভারতের বিরুদ্ধে পুরো সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন। কারণ আপাতত এই তারকার একমাস বা তার বেশি সময়ের জন্য বিশ্রাম প্রয়োজন যাতে তিনি তার সাম্প্রতিক পাওয়া আঘাত থেকে সুস্থ হতে পারেন।

কোচ ওটিস গিবসন ডেলের প্রতি স্বান্তনা জানিয়েছেন সেই সঙ্গে তিনি জাতীয় দলে তরুণ এনগিডির সঙ্গে কাজ করতে পারার জন্য উত্তেজনাও ব্যক্ত করেছেন। দক্ষিণ আফ্রিকার কোচ গিবসন জানিয়েছেন, “ আমাদের ডেলের পরিবর্ত দরকার ছিল। আমি ওর জন্য সত্যিই দুঃখবোধ করছি কারণ ও যেখানে ছিল সেখান থেকে ফিরে আসার জন্য ও প্রচুর পরিশ্রম করেছিল”। সেই সঙ্গে এনগিডির ব্যাপারে তিনি বলেন, “ আমি ওর সম্বন্ধে অনেক ভালো কিছু শুনেছি। আমি ওকে টিভিতে দেখেছি, কিন্তু যখন আমি টাইটানসে ছিলাম তখন ও খেলেনি। কিন্তু যখন আমরা প্রিটোরিয়াতে আমাদের প্রস্তুতির জন্য যাব তখন ও আমাদের সঙ্গে থাকবে। তারপর আমরা পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেব কোন ১১ জন মাঠে নামবে”। ডুয়ানে অলিভিয়ারও গত বছর দক্ষিণ আফ্রিকার হয়ে পাঁচটি টেস্ট খেলেছিলেন। সেখানে লুনগি এনগিডি এখনও দক্ষিণ আফ্রিকার হয়ে ক্রিকেটের এই দীর্ঘ ফর্ম্যাটে ডেবিউ করেন নি। ২১ বছর বয়েসী এই প্লেয়ারের শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে অভিষেক হয়। কিন্তু এখনও তার ৫০ ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার রঙিন জার্সি এবং টেস্টে সাদা জার্সি গায়ে চাপানো বাকি রয়েছে। ভারতের বিরুদ্ধে প্রোটিয়ারা আরও দুটি টেস্ট খেলবে এবং তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তারা।  এবং দক্ষিণ আফ্রিকার বোর্ড আশাবাদী যে এই তরুণ তারকার সুযোগের সদ্বব্যবহার করে তাদের হয়ে ভালোই প্রদর্শন করবেন। যদিও ডেল স্টেইনের অনুপস্থিতি দক্ষিন আফ্রিকার পক্ষে একটা বড়ো ধাক্কা, কিন্তু তবুও তাদের হাতে এখনও ভার্নন ফিল্যান্ডার, মর্নি মর্কেল এবং কাগিসো রাবাদার রূপে তিনজন বিশ্বসেরা জোরে বোলার রয়েছে। এখন দুর্দান্ত দুজন তরুণ জোরে বোলারের সংযুক্তিতে, হোস্ট দল তাদের ভারতের বিরুদ্ধে আসন্ন দুটি টেস্টে চার বোলারের পরিকল্পনা নিয়েই মাঠে নামতে পারবে।

 

দ্বিতীয় টেস্ট দক্ষিণ আফ্রিকার দল: ফাফ দু’প্লেসি (অধিনায়ক), হাসিম আমলা, টেম্বা বুভুমা, থেউনিস ডিব্রুইন, কুইন্টা ডি’কক (উইকেটকীপার), এবি ডেভিলিয়র্স, ডীন এলগার, কেশব মহারাজ,  অ্যাডিয়েন মার্করাম, মর্নি মর্কেল, ক্রিস মরিস, অ্যান্ডিলে ফেহেলুকওয়াও ভার্নন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: