ম্যাচ হারার দায় এই খেলোয়াড়ের ওপর চাপালেন বিরাট কোহলি!

শেষ ওভারে ১৩ রান দরকার। দুর্দান্ত ফর্মে খেলছেন দীনেশ কার্তিক। প্রথম বলেই দু’ রান নিয়ে নিলেন ক্রুনাল পান্ডিয়া। এক বল ডট খেলে ম্যাক্সওয়েলের দারুণ ক্যাচে প্যাভিলিয়নে ফিরে গেলেন। কার্তিকের জন্য ৩ বলে ১১ রানের টার্গেট রয়ে গেল। কিন্তু এত ভালো খেলেও ম্যাচ বের করতে পারলেন না কেকেআর ক্যাপ্টেন। বাউন্ডারিতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন। ভারত হারল মাত্র ৪ রানে।

 

বহু প্রতীক্ষিত অজি-সফরের শুরুটা হল হার দিয়ে। অধিনায়ক বিরাট কোহলি নিজেও ব্যাট হাতে জ্বলে উঠলেন না। গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ, মার্কাস স্টয়নিসের ব্যাটে ভর করে বিশাল  রানের দিকে এগোচ্ছিল অস্ট্রেলিয়া। ১৬ ওভার শুরু হতে না হতেই নামে বৃষ্টি। বৃষ্টি থামার পর ম্যাচ হয়ে যায় ১৭ ওভারের। নির্ধারিত ১৭ ওভারে অস্ট্রেলিয়া তোলে ১৫৮ রান। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের জন্য টার্গেট দাঁড়ায় ১৭৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা খারাপ হয়নি। তবে নির্ভরযোগ্য রোহিত শর্মা তাড়াতাড়ি ফিরে যান। অন্যদিক থেকে সামান্য ভাগ্যের সাহায্য নিয়ে দুর্দান্ত ব্যাটিং করছিলেন শিখর ধাওয়ান (৪২ বলে ৭৬)। তিনি টিকে থাকলে হয়তো ম্যাচ বেরিয়ে যেত।

ভারতের ইনিংসে ব্রেক লাগানোর কাজটা করলেন মূলত লেগস্পিনার অ্যাডাম জ্যাম্পা। ৪ ওভার বল করে মাত্র ২২ রান দিয়ে তুলে নিলেন দুটো মূল্যবান উইকেট। তার একটা বিরাট কোহলির। বিলি স্ট্যানলেকের বলে থার্ডম্যান বাউন্ডারিতে ক্যাচ দিয়ে শিখর ধাওয়ান আউট হতেই ভারতের পক্ষে কাজটা কঠিন হয়ে দাঁড়ায়। দুই উইকেটকিপার ঋষভ পন্থ (১৫ বলে ২০) এবং দীনেশ কার্তিক (১২ বলে ৩০) মিলে খেলাটা অনেক দূর নিয়ে গেছিলেন। একটা সময় জেতার পরিস্থিতি তৈরি করে ফেলেছিলেন ঋষভ-দীনেশ জুটি। কিন্তু শেষরক্ষা হয়নি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে বিরাট বললেন, ‘আমরা যেখানেই যাই অসাধারণ সমর্থন পাই যেমন আজকে পেলাম। দর্শকদের জন্য দারুণ উপভোগ্য একটা ম্যাচ এবং খেলোয়াড়দের জন্যও। মাত্র ৪ রানে হেরেছি আমরা। শুরুটা ভালো করলেও মিডল ওভারে হড়কালাম। দীনেশ আর ঋষভ জিতিয়ে দেবে ভেবেছিলাম কিন্তু ঋষভ আউট হওয়াটা গুরুত্বপূর্ণ হয়ে গেল। শিখর টপ অর্ডারে একজন শক্তিশালী ব্যাটসম্যান। এখনও সেঞ্চুরি না পেলেও ওঁর খেলায় দল উপকৃত হয়। আজকের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে আরও ভালোভাবে ফিরে আসব। যে কোনও দিনে দলের যে কোনও তিন চারজন দাঁড়িয়ে গেলেই জয় আসবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: