বিরাট কোহলি জানিয়ে দিলেন কোন বোলারকে খেলতে তিনি ভয় পান!

গত আট বছরে অনেক বোলারকে সামলেছেন। আর তাদের প্রত্যেকেই দক্ষতার সঙ্গে সামলাছেন বলেই সবাই একবাক্যে স্বীকার করে নেন, এই মুহূর্তে দুনিয়ার সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিই। তিন ধরনের ফরম্যাটে বিশ্বের সব ক্রিকেট খেলিয়ে দেশের বিরুদ্ধেই ধারাবাহিকভাবে ভাল গিয়েছেন বিরাট কোহলি। সেই কোহলিকেও দিওয়ালি স্পেশাল চ্যাট শো-য়ে আমির খান প্রশ্ন করেন, আপনার মতে এখন বিশ্বের সেরা বোলার কে! আমিরের এই প্রশ্নটা কোহলির কান অবধি গিয়ে মুখের জবাব হওয়ার সামান্য সময়টাই দর্শকরা ভাবতে শুরু করে অনেকগুলো নাম। স্টেইন, মালিঙ্গা, স্টার্ক, জনসন… কত নাম ঘুরতে থাকে। কিন্তু কোহলির আমিরী জবাব, মহম্মদ আমের। ভারত অধিনায়ক সাফ বলেন, আমি আজ পর্যন্ত যত বোলারকে সামলেছি, তার মধ্যে আমেরই সেরা।

আরো পড়ুন-আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে শীর্ষ ১০ দ্রুততম গতির বোলার

যে আমের তাঁকে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে আউট করেছিলেন। কোহলি বলছেন, আমের যেভাবে বল করে সেঠা দারুণ। ও হল বিশ্বমানের বোলার। এশিয়া কাপে দুজনের দ্বৈরথটা তুঙ্গে উঠেছিল। ভারত অধিনায়ক বলছেন,  “মহম্মদ আমির যেভাবে বল করেছিল এশিয়া কাপে, তাতে আমি ওর প্রশংসা করতে চাই। তবে, ও যখন সেদিন বল করছিল, আমি ওকে মাঠেই অভিনন্দন জানিয়েছিলাম। আমির বিশ্বমানের বোলার। ওর করা ওই স্পেল খেলতে পারায় আমি খুব খুশি ছিলাম।ভারত অধিনায়কের মুখে এই কথা শুনে আমির তাঁর প্রতিক্রিয়াতে জানান, বিরাট কোহলির মতো একজন ব্য়ক্তিত্বের মুখ থেকে এই কথা বেরিয়ে আসে, তখন নিঃসন্দেহে তা উৎসাহ দেয়। তবে, এটা আমার জন্য় চ্য়ালেঞ্জ আরও বাড়িয়ে দিল। কারণ, আমাকে এবার থেকে এই সুনামটার প্রতি সুবিচার রেখে বল করতে হবে। কারণ, আমাকে নিয়ে য়ে প্রশংসা করা হয়েছে, আমি তার যোগ্য়, সেটা প্রমাণ দিতে হবে। বিরাট বেশ সদয় ব্য়ক্তি।

আর এখানেই দুই ক্রিকেটারের একে অপরের প্রতি শ্রদ্ধা প্রকাশ পেল। চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে ফিরে পাকিস্তানের এক টিভি চ্যানেলে আমেরকে প্রশ্ন করা হয়, তাঁর দেখা সেরা ব্যাটসম্যান কে? স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জেল খাটা, নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা আমের সেদিন সরাসরি বলে ছিলেন, বিরাট কোহলি। আমেরর যুক্তি ছিল, কোহলিকে আউট করা কঠিন তো বটেই, দর্শক হিসেবে ওর ব্যাটিং দেখাটা উপভোগ করি। পাশাপাশি বলেছিলেন, কোহলিকে আউট করার চ্যালেঞ্জটা নিজের সঙ্গে নিতে দারুণ লাগে। ওকে আউট করতে পারলে জানি, দুনিয়ার আর কোনও ব্যাটসম্যানকেই আউট করা কঠিন হবে না।
দুজনের ডুয়েলটা দেখার জন্য গোটা ক্রিকেট দুনিয়া অপেক্ষা করে থাকে। ভারত অধিনায়ক বিরাট কোহলি আর পাকিস্তানের পেসার মহম্মদ আমেরের ব্যাটে-বলের যু্দ্ধটা উপভোগ্য হয়। অনেকেই বলেন, কোহলি-আমেরের ডুয়েলটার সঙ্গে অনেকটা মেলে সচিন-আক্রমের স্পেলটা।
এর আগে আমেরকে নিয়ে কোহলি কী বলেছিলেন –
১) ও সত্যি দারুণ বোলার। ওর কিছু ডেলিবারি সত্যি সামলানো কঠিন। ২) আমেরের বোলিং দেখে আজ মনে হচ্ছিল ও সব কিছু শেষ করে দেবে। ৩) পাকিস্তানের দলটাকে খুব শক্তিশালী পেস অ্যাটাকে আমেরের মত একজন ভাল বোলার থাকলে যে কোনও দলই ভাল হয়। ৪) আমেরের সবচেয়ে বড় গুণ হল পেসের সঙ্গে সঙ্গে সুইং আর লাইন লেন্থ
কোহলিকে নিয়ে এ আগে কী বলেছিলেন আমের – ১) কোহলি দারুণ ব্যাটসম্যান। ওকে বল করা সব সময় কঠিন। ২) কোহলিকে বল করার আসল সমস্যাটা হল, ও যে কোনও শট খেলতে পারে। ৩) কোহলির ব্যাটিং দেখতে সত্যিই উপভোগ করি।
৪) কোহলিই বিশ্বসেরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: