কোহলি ভেঙে দিলেন সৌরভের এমন একটা বড় রেকর্ড, যে রেকর্ডটা ভাঙার জন্য সবচেয়ে খুশি হবেন দাদা নিজে

সৌরভ গাঙ্গুলি বারবার বলেন, ব্যাটসম্যান-বোলার তো বটেই একজন অধিনায়ক কতটা ভাল সেটা মাপতে হলে আসল মাপকাঠি হল বিদেশের মাটিতে তাঁর রেকর্ড কেমন। তাই যখন ঘরের মাটিতে তিনি, ধোনি, বা কোহলি যারাই জিতুক, সৌরভ বারবার বলতেন, বলেন, বিদেশের মাটিতে ভাল খেললে তবে সে বড় ক্রিকেটার।

ভারতীয় ক্রিকেটে এতদিন দারুণ একটা রেকর্ডের মালিক ছিলেন সৌরভ গাঙ্গুলি। ভারতীয় অধিনায়ক হিসেবে সৌরভ টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছিলেন। সৌরভ ভারতীয় অধিনায়ক হিসেবে করেছিলেন ১২টা টেস্ট সেঞ্চুরি, সেখানে সোমবার সেঞ্চুরিয়ানে কোহলি সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে ১৩তম টেস্ট সেঞ্চুরিটা করে ফেললেন। ভারতীয় অধিনায়ক হিসেবে আজহারের ৮টি, সচিন তেন্ডুলকরের ৭টি সেঞ্চুরি করেছিলেন। কোহলি দাদার সেই রেকর্ড ভেঙে দিলেন। এতে সবচেয়ে খুশি সৌরভই হবেন কারণ দাদা বারবার বলেন আমরা এই রেকর্ডটা যত তাড়াতাড়ি ভাঙবে ভারতীয় ক্রিকেট তত এগোবে।

এদিকে, ৩৫৪ ম্যাচে ৫৩টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেললেন কোহলি! বিরাটই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি এত কম ম্যাচে এই মাইলস্টোন গড়ে ফেললেন। এদিন সেঞ্চুরিয়ানে টেস্ট কেরিয়ার ২১তম শতরান অর্জন করলেন ভারত অধিনায়ক। প্রসঙ্গত, অধিনায়ক হিসেবে সচিনের পর বিরাটই দ্বিতীয় ভারত অধিনায়ক যার ঝুলিতে রয়েছে ম্যান্ডেলার দেশে করা শতরানের গৌরব। একই সঙ্গে এদিন বিরাট কোহলি ভাঙলেন আন্তর্জাতিক ক্রিকেটের সর্বকালের সেরা রেকর্ডও। এতদিন পর্যন্ত বিশ্বের দ্রুততম ৫৩ শতকের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হাসিম আমলা। ৩৮০ ইনিংস খেলে আমলা পৌঁছেছিলেন এই উচ্চতায়। আর বিরাট সেই উচ্চতায় পৌঁছলেন ২৬ কদম আগেই।

আরো পড়ুন- সেঞ্চুরিয়নে বিরাটের মেগা ইনিংস : রেকর্ড বুক বলছে, ভারত ম্যাচ বাঁচিয়ে নেবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: