লাইসেন্স, কাগজপত্র ছাড়াই বেরোন গাড়ি নিয়ে, তবে সাথে রাখুন এই অ্যাপটি!

রাস্তায় গাড়ি চালালে ড্রাইভিং লাইসেন্স তো বটেই, গাড়ির বৈধ কাগজপত্র, বিমা, দূষণের মাত্রা চেক করা আছে কিনা তার নথি, এই সব সঙ্গে রাখতে হয়। শহরের কোন রাস্তার কোন মোড়ে চেকিংয়ের জন্য দাঁড়িয়ে থাকবে পুলিশ তার ঠিকঠিকানা নেই। কাগজপত্রে সামান্য ত্রুটি থাকলেই গুনতে হবে মোটা জরিমানা। কেউ কেউ আবার বুদ্ধিমান, পুলিশকে ‘সাইডে’ ডেকে দু’ পাঁচশ হাতে ধরিয়ে দেয়। শোনা যাচ্ছে, এসব কিছু থেকে মুক্তি পেতে চলেছে আম জনতা।

এবার থেকে সম্পূর্ণ খালি হাতে গাড়ি নিয়ে নিশ্চিন্তে বেরোতে পারবেন রাস্তায়। সঙ্গে থাকতে হবে একটা স্মার্টফোন। ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগের সঙ্গে হাত মিলিয়ে নতুন এক নির্দেশিকা জারি করেছে দেশের পরিবহন মন্ত্রক। তাতে ট্রাফিক পুলিশকে নিষেধ করা হয়েছে কোনও চালকের কাছে নথিপত্রের হার্ডকপি দেখার জন্য জোর করতে। চালক যদি সমস্ত কিছুর সফটকপি দেখাতে পারেন তা হলেই চলবে। কিন্তু কী করে এত কিছুর সফটকপি পাওয়া সম্ভব?

কেন্দ্রীয় সরকার থেকে সমস্ত গাড়িচালকদের ‘ডিজি-লকার’ বা ‘এম-পরিবহন’ মোবাইল অ্যাপে সমস্ত কাগজপত্রের ই-ভার্সান করতে বলা হয়েছে। ডিজি-লকার অ্যাপটি ২০১৫ সালেই সরকার চালু করে দেয় যা বর্তমানে ব্যবহার করে থাকেন প্রায় দেড় কোটি জনতা। এই অ্যাপের মূল নির্মাতা অমিত রঞ্জন ইতিমধ্যেই সরকারের এই উদ্যোগের সত্যতার কথা জানিয়ে দিয়েছেন। ডিজি-লকার অ্যাপটি ব্যবহার করার পদক্ষেপগুলি নিম্নলিখিত-

১) প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ‘ডিজি-লকার’ ডাউনলোড করে নিন।

২) ব্যক্তিগত ইউজারনেম এবং পাসওয়ার্ড বানান, তার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

৩) অ্যাপে ‘ইসুড ডকুমেন্টস’ বিভাগে ঢুকে ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশন সার্টিফিকেট বেছে নির্বাচন করে নিন।

৪) তারপর রেজিস্ট্রেশন, লাইসেন্স, চেসিস নম্বর ইত্যাদি সমস্ত তথ্য দিয়ে দিন। এবার ‘মোবাইল ভিউ’ করলেই পিডিএফ ফর্ম্যাটে আপনি যে কাউকে সমস্ত তথ্যাদি দেখাতে পারবেন।

কেন্দ্রের এই উদ্যোগ সাধুবাদ পেলেও এই অ্যাপের পরিস্থিতি বর্তমানে খানিক নড়বড়ে। অমিতবাবু অবশ্য জানিয়েছেন এই গোলমাল সাময়িক, শীঘ্রই সব ঠিক হয়ে যাবে। আর তা হলে একগাদা কাগজপত্র নিয়ে বেরোনোর হ্যাঙ্গাম থেকে মুক্তি পাবে সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: