রাজ্যে তৃণমূলের কাছে যে আটটি আসন দাবি করতে পারে কংগ্রেস

লোকসভা নির্বাচনের আগেই রাজ্যে ধীরে ধীরে শক্তি সঞ্চয় করছে কংগ্রেস। পঞ্চায়েত নির্বাচনে বামফ্রন্টের তুলনায় কংগ্রেসের আসন লাভের সংখ্যাটা বেশি লক্ষ্য করা গিয়েছে। ইতিমধ্যেই কংগ্রেসে দলের অন্দরে থাকা বেশকিছু আগাছা সরিয়ে লড়াই করার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য নেতৃত্ব। সেই লক্ষ্যেই এবার লোকসভা নির্বাচনে মনে করা হচ্ছে বেশ কিছু কেন্দ্রে তৃণমূলকে চ্যালেঞ্জ করতে পারে হাত শিবির। এক নজরে দেখে নিন রাজ্যের কোন কেন্দ্র গুলিতে তৃণমূলকে চ্যালেঞ্জ করতে পারে কংগ্রেস।

৮) দার্জিলিং : দার্জিলিং শাসকদলের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এই কেন্দ্র থেকে গত নির্বাচনে বেশ ভালো সংখ্যাতেই আসন জয় করেছিল তৃণমূল। এর পাশাপাশি কংগ্রেসের আসন লাভ খুব কম ছিল না। এবার তাই লোকসভা নির্বাচনে দার্জিলিঙে তৃণমূলকে চ্যালেঞ্জ জানাতে পারে কংগ্রেস বলে মনে করা হচ্ছে।

৭) পুরুলিয়া : পঞ্চায়েত নির্বাচনে পুরুলিয়ায় উত্তপ্ত পরিস্থিতি দেখা গিয়েছিল। সেখানে তৃণমূল এবং বিজেপি বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছিল বলে দেখা যায়। তবে কংগ্রেস এই কেন্দ্রে চুপচাপ থাকলেও কয়েকটি আসন নিজেদের দখলে আনতে পেরেছিল, যা বিজেপির তুলনায় ভালো ছিল। এবার তাই লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কে চাপে ফেলতে পারে কংগ্রেস বলে মনে করা যাচ্ছে।

৬) উত্তর কলকাতা : উত্তর কলকাতা লোকসভা কেন্দ্র খোদ কংগ্রেস নেতা সৌমেন মিত্রের খাস তালুক বলে পরিচিত। গত নির্বাচনে এই লোকসভা কেন্দ্র থেকে বিরাট সংখ্যায় ভোট পেয়ে জয়লাভ করেছিল তৃণমূল। এবার এই লোকসভা কেন্দ্রে লড়াইয়ে নামছে কংগ্রেস। যে কারণে উত্তর কলকাতা কেন্দ্রে তৃনমূলকে তারা চাপে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

৫) জঙ্গিপুর : জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে গত নির্বাচনে কংগ্রেসের খুব একটা উপস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে লোকসভা নির্বাচনে এবার জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে তৃণমূলের পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কংগ্রেস আসতে পারে বলে মনে করা হচ্ছে।

৪) মুর্শিদাবাদ : মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র এক সময় অধীর চৌধুরীর মূল কেন্দ্র নামে পরিচিত ছিল। তবে বর্তমানে এই কেন্দ্রে অধীর চৌধুরীর প্রভাব তুলনামূলক কমেছে বলে কংগ্রেসের অন্দরে গুঞ্জন শোনা যাচ্ছে। এই কেন্দ্রকে শক্তিশালী করতে কংগ্রেস সেই মতন সংগঠন পরিচালনা করছে। এবার তাই মুর্শিদাবাদ কে কংগ্রেস বেশ গুরুত্ব সহকারে দেখছে সুতরাং লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কে যে চাপে রাখবে কংগ্রেস তা বলা বাহুল্য।

৩) মালদা (দ.) : মালদা দক্ষিন লোকসভা কেন্দ্র লোকসভা নির্বাচনে নিজেদের দখলে রাখতে চায় কংগ্রেস। সেই মতো এখানে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। এবার লোকসভা নির্বাচনে তৃণমূল কে এই কেন্দ্র থেকে সরাতে উঠে পড়ে লেগেছে কংগ্রেস।

২) মালদা (উ) : উত্তর মালদা লোকসভা কেন্দ্রে শাসক দল তৃণমূলের প্রভাব অটল। তবে এই কেন্দ্রে এবার কংগ্রেস পূর্বের তুলনায় শক্তি সঞ্চয় করে তৃণমূলকে চাপে ফেলতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

১) বহরমপুর : বহরমপুর লোকসভা কেন্দ্র বরাবরই কংগ্রেসের একটি মূল ঘাঁটি। এই কেন্দ্রে শাসক দল তৃণমূল অনেক পরে খাতা খুলতে সমর্থ হয়েছে। তবে এবার লোকসভা নির্বাচনে বহরমপুরে তৃণমূলকে খাতা খুলতে দেবে কি না কংগ্রেস সেই নিয়ে ধন্দ আছে। কেননা এই মুহূর্তে বহরমপুরে নিজেদের ঘাঁটি শক্তিশালী করে ফেলেছে কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: