২০১৯ লোকসভায় রাজ্য বিজেপি কটা আসন পেত পারে, জানাল এবিপি-র সমীক্ষা

২০১৯ লোকসভা নির্বাচনে দেশজুড়ে বিজয় কেতন ওড়ানোর লক্ষে রয়েছে গেরুয়া শিবির। তবে দেশে মোদি ঝড় চললেও তার প্রভাব বাংলায় পড়বে বলে মনে করছে না রাজনৈতিক মহল। সে দিক দিয়ে দেখতে গেলে পাঁচ বছর আগে ক্ষমতায় আসার সময় দেশজুড়ে গেরুয়া ঝড় দেখা গিয়েছিল কিন্তু সেই সময়েও বাংলায় সবুজ ঝড় অব্যাহত ছিল।

যে কারণে লোকসভা নির্বাচনেও বাংলায় মোদি ঝড় এর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে না। তবে বাংলায় বিজেপির অবস্থা পূর্বের তুলনায় ভালো হবে বলে দাবি রাজনৈতিক মহলের। কেননা ২০১৪ লোকসভা নির্বাচনে মোদি সরকার ক্ষমতায় এলেও রাজ্যে ৩৪ টি আসন জয়লাভ করেছিল তৃণমূল কংগ্রেস। এবার ৪২ টি আসনের লক্ষ্যমাত্রার কথা জানিয়েছে তৃণমূল, তবে এবিপি ভোট সমীক্ষায় ধরা হচ্ছে ৩২ টি আসন পেতে পারে তৃণমূল। আগের তুলনায় ২ টি আসন শাসকদলের কমবে বলে মনে করা হচ্ছে।

গত লোকসভা নির্বাচনে রাজ্যে বিজেপির যা ফলাফল হয়েছিল সেখান থেকে আসন সংখ্যা বাড়বে বলে এবিপি সমীক্ষায় ধারণা করা হয়েছে। এই মুহূর্তে রাজ্যে তৃণমূলের পরেই দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে রয়েছে বিজেপি। গত লোকসভা নির্বাচনে বিজেপির দখলে এসেছিল দুটি আসন। তবে এই লোকসভা নির্বাচনে দুটি থেকে বেড়ে রাজ্যে বিজেপির আসন সংখ্যা নয়টি হতে পারে বলে মনে করা হচ্ছে।

গত লোকসভা নির্বাচনে কংগ্রেস ৫ থেকে ৬ টি আসন পেয়েছিল। এবার ২০১৯ লোকসভা নির্বাচনের আগেই রাজ্যে খুব একটা প্রভাব লক্ষ্য করা যাচ্ছে না কংগ্রেসের। সে দিক দিয়ে দেখতে গেলে উত্তরবঙ্গের কয়েকটি আসনেই নিজেদের অস্তিত্ব রক্ষা করত কংগ্রেস। এবার তাই এবিপি ভোট সমীক্ষায় জানা যাচ্ছে, লোকসভা নির্বাচনে একটি আসনে কংগ্রেস জিততে পারে বলে মনে করা হচ্ছে। এই মুহুর্তে রাজ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে বাম শিবির। গত নির্বাচনের পর থেকেই তারা প্রায় নিশ্চিহ্ন হতে চলেছে। এবার নির্বাচনে বাম জমানার অবসান হয়ে কোনও আসন পাবে না বলে মনে করছে এবিপি সমীক্ষা। এখন সব মিলিয়ে দেখার ২০১৯ এর নির্বাচনে শাসক দল কতখানি নিজেদের আসন সংখ্যা এগিয়ে রাখতে পারে এবং বিজেপি ও পূর্বের তুলনায় কতখানি শক্তিশালী হতে পারে রাজ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: