নেতাজীর তেরাঙা উত্তোলনের ৭৫ বছর পূর্তি উপলক্ষে এবার ৭৫ টাকার কয়েন আনতে চলেছে অর্থমন্ত্রক

১৯৪৩ এর ৩০ ডিসেম্বর স্বাধীনতার আগেই আন্দামানের পোর্ট ব্লেয়ারের সেলুলার জেলে বসে প্রথম তেরঙা পতাকা উড়িয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু আর এ বছর অর্থাৎ ২০১৮ সালে এই ঘটনার ৭৫ বছর পূর্ণ হচ্ছে। তাই দিনটিকে স্মরণ করতে মঙ্গলবারই অর্থমন্ত্রক থেকে বিশেষ নোটিশ জরি করা হয়েছে । নোটিশ অনুযায়ী নেতাজীর প্রথম তেরাঙা পতাকা উত্তোলনের ৭৫ বছরে উদযাপন করতে ৩০ ডিসেম্বরই কেন্দ্রীয় সরকার প্রকাশ করবে ৭৫ টাকার বিশেষ কয়েন।

মাস খানেক আগে ২১ শে অক্টোবর দিল্লীর লালকেল্লায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজী সুভাষচন্দ্র বসুর প্রতিষ্ঠিত আজাদ হিন্দ সরকারের ৭৫ তম বর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে একটি ফলক উন্মোচন করেন এবার সেই নেতাজী স্মরণের একটি অংশ এটি বলে সূত্রের খবর। ৭৫ টাকার কয়েনটির ওজন হবে ৩৫ গ্রাম এবং সেটি তৈরি হবে ৫০ শতাংশ রূপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ দস্তা দিয়ে।

নেতাজীর পতাকা উত্তোলনের স্মৃতিতে প্রকাশিত হতে চলা এই কয়েনটিতে ছবি থাকবে সেলুলার জেলে দাঁড়িয়ে নেতাজী পতাকা উত্তোলন করছেন এবং দেবনাগরী ও ইংরেজিতে লেখা থাকবে “ প্রথম পতাকা উত্তোলন দিবস” । সাথে সুভাষচন্দ্র বসুর ছবির ঠিক নিচেই ৭৫ তম বর্ষপূর্তির কথাও লেখা থাকবে বলে জানানো হয়েছে অর্থ মন্ত্রক সূত্রে।

জানা গিয়েছে দিনটিকে স্মরনীয় করে তুলতে পোর্ট ব্লেয়ারে ৩০ ডিসেম্বর পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেকেই হয়ত আজ মনে রাখেনি আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের সাথে নেতাজির সম্পর্কের কথা। জাপানের প্রধানমন্ত্রী হিদেকি তেজো ১৯৭৩ সালের ৬ নভেম্বর আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জকে নেতাজীর আজাদ হিন্দ বাহিনীর হাতে সমর্পণ করেন। আর সেখানেই ৩০ শে ডিসেম্বর জিমখানা গ্রাউন্ডে তেরাঙ্গা পতাকা উত্তোলন করেন নেতাজী। এখান থেকেই সেদিন তিনি আন্দামানের নাম রাখেন ‘শহীদ’ আর নিকোবরের নাম রাখেন ‘স্বরাজ”। আজ সে সবই দেশবাসীর কাছে বিলুপ্তপ্রায় স্মৃতি। এবার ৭৫ টাকার কয়েন উদযাপনের মধ্যে দিয়ে সেই স্মৃতিকেই স্মরণ করছে চাইছে অর্থমন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: