ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা পিছল, দেখে নিন তারিখ

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা অর্নিদিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার ৷৩১ ডিসেম্বরই শেষ নয়৷তবে নতুন সময়সীমা এখনও নির্দিষ্ট করে জানায়নি কেন্দ্র। জুন মাসে আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে ঘোষণা করে কেন্দ্র।  আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার জন্য চূড়ান্ত সময়সীমা ধার্য করা হয় ৩১ ডিসেম্বর। সেই সময়সীমাই এবার পিছিয়ে দিল কেন্দ্র।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল কেন্দ্র ৷ নির্দিষ্ট সময়ের মধ্যে তা না করা হলে বন্ধ করে দেওয়া হবে অ্যাকাউন্ট ৷কিন্তু বুধবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে লিঙ্ক করার নির্দিষ্ট সময়সীমা নেই ৷ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণের জন্য আরও সময় দরকার বলে মনে করছে সরকার ৷ প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট-এর আওতায় জারি করা হয়েছে এই নয়া বিজ্ঞপ্তি। একইসঙ্গে জানানো হয়েছে, নতুন ডেডলাইনের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আলোচনা সাপেক্ষে নতুন ডেডলাইন স্থির করা হবে। তবে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে আধার তথ্য জমা দেওয়ার নিয়ম আগের মতই বহাল থাকছে।

প্রসঙ্গত, শুক্রবারই আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ করেছে কেন্দ্র। একইসঙ্গে শর্তসাপেক্ষে সামাজিক প্রকল্পের ক্ষেত্রে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করা হয়েছে।

উল্লেখ্য, আধার মামলা এখনও সুপ্রিম কোর্টে বিচারাধীন। আধার সংযুক্তিকরণের ফলে কোনও ব্যক্তির গোপনীয়তার অধিকার খর্ব হচ্ছে কিনা, সেই মর্মেই দায়ের হয়েছে মামলা। এখনও সেই মামলার চূড়ান্ত রায় আসা বাকি।

আরো পড়ুন-গ্রাহকদের জন্য খারাপ খবর, যা হতে চলেছে মাথায় হাত পড়তে পারে জিও ব্যাবহারকারীদের!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: