ভারতীয় ফুটবল নিয়ে সিনেমা! কনস্টানটাইনের চরিত্রে কে অভিনয় করবেন জানেন?

খালি পায়ে আন্তর্জাতিক আঙিনায় খেলার সেই বীরগাথা এবার তুলে ধরা হচ্ছে ছবিতে। ভারতীয় ফুটবলের ওপর তৈরি হচ্ছে নতুন ছবি ‘বেয়ারফুট ওয়ারিয়র্স’। ১৯৪৮ সালে গ্রেট ব্রিটেন অলিম্পিকে ভারতীয় ফুটবল দলের অংশগ্রহণ। সেই সময় আন্তর্জাতিক মঞ্চে খালি পায়ে খেলেও নিজেদের জাত চিনিয়েছিলেন ভারতীয়রা।

ফ্রান্সের বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াই করে শেষ মুহূর্তে গোল হজম করতে হয় ভারতীয় দলকে। ২-১ গোলে হেরে যায় ভারতের জাতীয় ফুটবল দল।

কিন্তু বর্তমান ভারত কোচ স্টিফেন কনস্টানটাইনে চরিত্রে অভিনয় করতে দেখা যাবে কাকে ? জল্পনা চলছিল, অবশেষে সেই জল্পনার অবসান। তাঁর চরিত্রে এই ছবিতেই দেখা যাবে বৃটিশ অভিনেতা ড্যারেন ট্যাসেলকে। টুইট করে যে ছবি তিনি পোস্ট করেছেন তাতে ভারতীয় তেরঙা ট্র্যাকশ্যুটে দেখে গেছে তাঁকে। সেখানে তিনি নিজেই জানিয়েছেন ভারতীয় ফুটবলের সাফল্যের উপর তৈরি সিনেমা ‘বেয়ারফুট ওয়ারিয়র্স’-এ স্টিফেন কনস্টানটাইনের চরিত্রে তাঁর অভিনয় করার কথা।


প্রসঙ্গত, দু’দফায় ভারতীয় ফুটবলের দায়িত্ব নিয়েছেন স্টিফেন কনস্টানটাইন। প্রথমবার ২০০২সালে। ২০০৫ সালে দায়িত্ব ছেড়ে চলে যান তিনি। দ্বিতীয়বার ২০১৫ সালে ফের ভারতের ফুটবল দলের কোচিংয়ের দায়িত্ব নেন এই ব্রিটিশ কোচ। তাঁর কোচিংয়ে সাফল্যের মুখ দেখতে শুরু করে ভারতের জাতীয় ফুটবল দল। র‍্যাঙ্কিং-এ ব্যাপক উন্নতি লক্ষ করা গেছে। ভারতের বর্তমান ফিফা র‍্যাঙ্কিং ৯৭।

তবে ‘বেয়ারফুট ওয়ারিয়র্স’ ছবিতে বর্তমান দলের থেকে অনেক বেশি ফোকাস করা হয়েছে ১৯৪৮ সালের অলিম্পিকে ভারতীয় ফুটবল দলের খালি পায়ে খেলার সেই গল্প। এই ছবিতে দেখা যাবে বলিউডের পরিচিত মুখ রাজপাল যাদবকে, যোগির ভূমিকায় কোচের পার্শ্ব চরিত্রে। পরিচালনায় থাকছেন কবি রাজ। এই বছরের শেষে মুক্তি পেতে চলেছে ‘বেয়ারফুট ওয়ারিয়র্স’। দেখে নিন ছবির টিসার-

অন্যদিকে, ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ ইস্টবেঙ্গলের খেলা নিয়ে জল্পনা অব্যাহত। রবিবার মুম্বইয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল্ল পটেলের সঙ্গে লাল-হলুদ কর্তাদের আলোচনাতেও সমাধানসূত্র অধরা। ফেডারেশন সূত্রে খবর, প্রেসিডেন্ট নিজেও আগ্রহী আইএসএলে ইস্টবেঙ্গলের খেলার ব্যাপারে। তিনি আশ্বাস দিয়েছেন, আইএমজিআর কর্তাদের সঙ্গে আলোচনায় বসার। ২০১৩ সালে আইএসএল শুরু হওয়ার সময় ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে পাঁচ বছরের চুক্তি হয়েছিল আয়োজক সংস্থা আইএমজিআর-এর। তাতে পরিষ্কার উল্লেখ রয়েছে, একটি শহর থেকে একটি দলই অংশ নেবে প্রতিযোগিতায়। ইতিমধ্যেই কলকাতা থেকে আইএসএলে খেলছে এটিকে। এ বছরই মেয়াদ শেষ হচ্ছে চুক্তির। তা হলে কি আগামী বছর থেকে আইএসএলে খেলবে ইস্টবেঙ্গল? নাকি এই মরসুমেই লাল-হলুদ জার্সি গায়ে দেশের সেরা লিগে খেলতে দেখা যাবে মহম্মদ আল আমনাদের?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: