মোদীর পতনের ইঙ্গিত? কি বলছে কর্ণাটকের উপনির্বাচনের ফল

আগামী কয়েক দিনের মধ্যে দেশের পাঁচটি রাজ্যে বিধানসভা ভোট। তারপর রয়েছে লোকসভা নির্বাচনও। আর এ অবস্থায় অনেকেরই নজর ছিল শিভামোজ্ঞা, বাল্লারি এবং মান্ড্য লোকসভা কেন্দ্র ও ঝামখান্ডি এবং রামনগড় বিধানসভা কেন্দ্র- কর্ণাটকের এই পাঁচ কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলের দিকে। কর্ণাটকের তিনটি লোকসভা ও দুটি বিধানসভা মোট পাঁচ কেন্দ্রের উপনির্বাচনের ফল কোনদিকে যায় তার উপর অনেক কিছু নির্ভর করবে বলে মত দিয়েছিল রাজনৈতিক মহলের একাংশ।

একদিকে রাজ্য সরকারে থাকা কংগ্রেস জেডিএস জোট আর অন্যদিকে বিজেপি। শুধু তাই নয় কিছু হেভিওয়েট প্রার্থীরও হারজিত জড়িত ছিল এই উপনির্বাচন গুলিতে, যাদের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী কুমারস্বামীর স্ত্রী অনিতা কুমারস্বামী ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার ছেলে বিওয়াই রাঘবেন্দ্রর লড়াই অবশ্যই উল্লেখ্য।

গতকাল সেই উপনির্বাচনের ফল প্রকাশ পেলে দেখা গেল পাঁচটির মধ্যে চারটিতেই জিতেছে কংগ্রেস জেডিএসের জোট এবং একটিতে বিজেপি। কংগ্রেস-জনতা দল (এস) জোটের কাছে কার্যত হার স্বীকার করতে হয়েছে বিজেপিকে। মোট ৫টি আসনের উপনির্বাচনে চারটি আসনই বিজেপির হাতছাড়া হয়েছে। যা এক কথায় বিজেপির কাছে লোকসভা নির্বাচনের আগে জোর ধাক্কা বলা যেতে পারে। শিবমোগা, বেলারি ও মান্ডিয়া লোকসভা আসনের মধ্যে শিবমোগা ও বেলারি বিজেপির দখলে ছিল। মান্ডিয়া ছিল জনতা দল (এস) এর দখলে। কিন্তু উপনির্বাচনে শিবমোগা আসনটি বিজেপি ধরে রাখতে সক্ষম হলেও বাকি দুটি আসন পেয়েছে কংগ্রস-জনতা দল (এস) জোট।

আগামী কিছুদিনের মধ্যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। উপনির্বাচনের এই ফলের প্রেক্ষিতে তাই আগামী নির্বাচনগুলিতেও জোটে আশাবাদী বিরোধী দলগুলি তাদের অনেকের মতেই জোটই আগামী দিনে জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এমন কি কোনও কোনও বিশেষজ্ঞমহলও এ মতের সাথে সহমত পোষন করেছেন। এ রাজ্যেও শাসক দল কর্ণাটক উপনির্বাচনে বিজেপির হারে খুশী। তৃণমূল সুপ্রিমোর তরফে জানানো হয়েছে মোদীজির পতনের এই শুরু হল যা গিয়ে লোকসভা নির্বাচনে শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: