পূজোর মাসে ডিএ ও বোনাস ঘোষণা রাজ্য সরকারের

একদিকে এ রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন ঠিক কবে কার্যকরী হবে সে নিয়ে যেমন সরকারের কোনো উচ্চবাচ্য নেই তেমনি ঘোষিত ১৮ শতাংশ ডি এ ও ১০ শতাংশ ইন্টেরিম রিলিফ মিলবে আগামী বছরের জানুয়ারী থেকে, তখনই উত্তরপ্রদেশ সরকার তাদের ১৮ লক্ষ সরকারী কর্মচারীদের জন্য এ বছর দ্বিতীয় দফা ডি এ ঘোষনা করল তাও বোনাসের সাথে। চলতি মাস অর্থাৎ অক্টোবরের শেষেই উত্তরপ্রদেশ রাজ্য সরকারী কর্মচারীরা এই বর্ধিত বেতন হাতে পাবেন।

এর আগেও উত্তরপ্রদেশ সরকার এক দফা ডি এ বৃদ্ধির ঘোষনা করেছিল যা জানুয়ারি ২০১৮ থেকে কার্যকর হয় এবং সরকারী কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ৫ শতাংশ থেকে বেড়ে ৭ শতাংশ হয়। তবে এবারের বর্ধিত মহার্ঘ্য ভাতা কর্মচারীরা সম্ভবত হাতে পাবেন দীপাবলির আগে আগে এবং তা কার্যকর হবে জুলাই ২০১৮ থেকে। যখন সপ্তম পে কমিশনের নুন্যতম বেতন নিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বহুদিনের দাবী এখনও বিশবাঁও জলে তখনই একাধিক রাজ্য সরকার তাদের রাজ্য সরকারী কর্মচারীদের জন্য বেতন পরিকাঠামোয় বড়সড় পরিবর্তন আনার মুখে। ইতিমধ্যেই হরিয়ানা সরকার তাদের সরকারী কর্মচারীদের জন্য ২ শতাংশ ডি এ বৃদ্ধি ঘোষনা করায় ডি এ বেড়ে ৭ শতাংশ থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সমান হয়ে ৯% হয়েছে। যোগী আদিত্যনাথের সরকার ডি এ বৃদ্ধি ঘোষনা করায় স্বভাবতই আঠারো লক্ষ সরকারী কর্মাচারীরা উপকৃত হবেন পূজোর মরশুমে।

সূত্রের খবর,এর ফলে একজন লোয়ার লেভেল কর্মচারীর বেতন প্রায় তিন থেকে চার হাজার বৃদ্ধি পাবে যখন মিডিল লেভেল কর্মচারীদের ক্ষেত্রে এই বৃদ্ধির পরিমান চার থেকে ছ হাজার মতো। তবে যেহুতু লেভেল নয় এবং তার ওপরের লেভেলের অফিসারদের ক্ষেত্রে এই বৃদ্ধি পায় তিন থেকে চারগুন তাই এখনো নিচু লেভেলের সাথে উঁচু লেভেলের পে প্যারিটি নিয়ে বিতর্ক রয়েই গেল। যোগী আদিত্যনাথের সরকারের এই ঘোষনায় কর্মচারীরা জুলাই ২০১৮ থেকে ডি এ পাবে।

অন্যদিকে কেন্দ্রীয় সরকারী কর্মীদের নুন্যতম বেতন বৃদ্ধি এবং নতুন ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে অপেক্ষা এখনও অব্যাহত। কর্মী সংগঠনগুলির তরফ থেকে ফিটমেন্ট ফ্যাক্টরের দাবী আগেই ৩.৬৮ গুন আর নুন্যতম বেতন ১৮০০০ থেকে বাড়িয়ে ২৬০০০ করার কথা তোলা হয়েছে। আশায় দিন গুনছেন প্রায় ৪৮.৪১ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং ৬১.১৭ লক্ষ পেনশনার। সামনে নির্বাচন। আশা মোদী সরকার কর্মচারীদের জন্য হয়ত বড় কোনো সিদ্ধান্তে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: