যে কোন মূর্হুতে আছড়ে পড়তে পারে সাইক্লোন গাজা, পিছোনো হলো স্যাটেলাইট উৎক্ষেপণ

তামিলনাড়ুতে এবার ধেয়ে আসছে সাইক্লোন গাঁজা আর তার জেরেই  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে জিএসএলভি মার্ক থ্রি-ডি২ এর উৎক্ষেপণের সময় পিছিয়ে দেওয়া হল। জিএসএলভি মার্ক থ্রি-ডি২ এর  উৎক্ষেপণের সময় ছিল আজ অর্থাৎ বুধবার তার বদলে স্যাটেলাইটটি উৎক্ষেপিত হবে ১৫ নভেম্বরে, ইসরোর পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

জিএসএলভি মার্ক থ্রি-ডি২ তে এই প্রথমবার স্যাটেলাইটের মাধ্যমে কমিনিউকেশন পে-লোড কে সংযুক্ত করতে চলেছে ইসরো এবং স্যাটেলাইটটির মূল কাজই হবে VRC বা ভিলেজ রিসোর্সেস সেন্টারগুলির সাথে ডিজিটাল কমিউনিকেশনের সংযুক্তিকরণ, যদিও প্রথমবার এটি পাঠাতে ব্যর্থ হয় ইসরো এবং তামিলনাড়ুতেই ভেঙে পড়ে সেটি। এদিকে তিন দিন আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর আবহাওয়া সংস্থাগুলো এর নাম দিয়েছে গাজা। ঘূর্ণিঝড়টি মূলত কক্সবাজার সহ বাংলাদেশের উপকূলে একাধিক অংশে আছড়ে পড়লেও ক্রমাগত ভারতীয় ভূখন্ডের দিকে এগিয়ে আসায় আবহাওয়া দফতর থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দেওয়া হয়। আর সেই মতো শ্রীহরিকোটার স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে দেওয়া হয়।

০৫ জুন ২০১৭ তে ইসরো প্রথম বার জিএসএলভি মার্ক থ্রি স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করে । যেটি প্রায় ৩.২ টন ওজনের জিস্যাট-১৯ নিয়ে মহাকাশে যায়। এবারের স্যাটেলাইটটি জিএসএলভি মার্ক থ্রি এর উন্নত ভার্সান বলে জানাচ্ছে ইসরো এবং এর সাথে মহাকাশে যাচ্ছে কৃত্রিম উপগ্রহ জিস্যাট-২৯। এবারের স্যাটেলাইটটির ওজন প্রায় ৪ টন বলে জানাচ্ছে ভারতের মহাকাশ গবেষনা সংস্থা। এটা ভারতের প্রথম রকেট হতে চলেছে যা নতুন  SVAB টেকনোলজি ধারন করে রয়েছে যার ফলে স্যাটেলাইট লঞ্চ ফ্রিকোয়েন্সির যথেষ্ট উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। জিস্যাট-২৯ কৃত্রিম উপগ্রহটির আয়ু ১০ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: