রাজ্যের এই পাঁচটা লোকসভা আসনে লড়াই এবার ৫০:৫০

হাতে আর মাত্র ৬ মাস। তার পরেই অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচনকে ঘিরে ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। ইতিমধ্যেই তারা তাদের রণকৌশল তৈরি করে নিয়েছেন। রাজ্যের শাসক দল তৃণমূল ৪২ টি আসনের লক্ষ্যমাত্রা স্থির করে নিয়েছেন। এদিকে বিজেপি আবার ২২ টি আসনের লক্ষ্যে এগোচ্ছে। তবে রাজ্যের বেশ কয়েকটি কেন্দ্রে যেমন শাসকদলের আসন নির্দিষ্ট, তেমনই কিছু কিছু ক্ষেত্রে বিরোধী দলের আসনও নির্দিষ্ট। তবে রাজ্যের বেশ কয়েকটি কেন্দ্রে এবার হাড্ডাহাড্ডি লড়াই চলবে শাসক দল ও বিরোধী দলগুলির মধ্যে। এক নজরে দেখে নিন এমন কয়েকটি আসন যেগুলিতে শাসক দল ও বিরোধী দলগুলি সমানে সমানে লড়াই করবে।

৫) আসানসোল : লোকসভা নির্বাচনে রাজ্যের তরফে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হল আসানসোল। আসানসোল লোকসভা কেন্দ্রে গতবারেও এক হাড্ডাহাড্ডি লড়াই চোখে পড়েছিল। তবে এবারেও সেখানে তৃণমূল এবং বিজেপি সমানে সমানে লড়াই করবে বলে মনে করা হচ্ছে। কেন না ইতিমধ্যেই বিজেপির সংসদ সেখানে বহু উন্নয়ন করেছেন। পিছিয়ে যাননি তৃণমূল ও। ফলে এই কেন্দ্রে লোকসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূল এর মধ্যে যে হাড্ডাহাড্ডি লড়াই চলবে তা বলার অপেক্ষা রাখে না।

৪) রায়গঞ্জ : রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে গত নির্বাচনে তৃণমূলের পাশাপাশি পূর্বের তুলনায় বিজেপির ফলাফল ভালো হয়েছিল। তারপর থেকেই এই কেন্দ্রে সক্রিয় হয়ে উঠেছে বিজেপি। এমনকি তৃণমূলও এই কেন্দ্রে নিজেদের উন্নয়ন ঘটিয়ে প্রথম সারিতেই রয়েছেন। লোকসভা নির্বাচনে কেন্দ্রে সমানে সমানে লড়াই করবে শাসকদল ও বিরোধী শিবির গুলি। মূলত এই কেন্দ্রে সমান আসনের দাবি রাখে রাজনৈতিক দলগুলি।

৩) মুশির্দাবাদ : গত পঞ্চায়েত নির্বাচনে মুর্শিদাবাদ কেন্দ্রে বেশ এগিয়ে থাকতে দেখা গিয়েছিল তৃনমূলকে। তৃণমূলের ফলের পাশাপাশি এই কেন্দ্রে বিজেপিকেও সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছিল। এবার লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদকে লক্ষ্য করে ইতিমধ্যেই রণকৌশল তৈরি করে নিয়েছে বিজেপি। এমনকি শাসক দল তৃণমূলও এই কেন্দ্র নিজেদের দখলে রাখতে চায়। ফলে লোকসভা নির্বাচনেও এই কেন্দ্রে দলগুলি সমানে সমানে লড়াই করবে বলে মনে করা হয়।

২) উত্তর কলকাতা : উত্তর কলকাতা লোকসভা নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এই কেন্দ্রে গত নির্বাচনে সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছিল শাসক দল তৃণমূল কে। তবে বিজেপি যে খুব খারাপ অবস্থায় ছিল তা নয়। পূর্বের নির্বাচনগুলি তুলনায় শেষ নির্বাচনে তুলনামূলক সক্রিয় দেখা গিয়েছিল গেরুয়া শিবির কে। এর পাশাপাশি কংগ্রেস ও নিজেদের মতো প্রচার করতে দেখা গিয়েছিল এই এলাকায়। সুতরাং লোকসভা নির্বাচনে উত্তর কলকাতা কেন্দ্র একটি গুরুত্বপূর্ণ স্থান বলে রাজনৈতিক দলগুলির নজরে রয়েছে এই কেন্দ্র।

১) বহরমপুর : লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্র একটি গুরুত্বপূর্ণ স্থান। এই কেন্দ্রে শাসক দল তৃণমূল কে খুব সক্রিয় ভাবে লক্ষ্য করা যায়। তবে তৃণমূলের পাশাপাশি বিজেপি ও এই কেন্দ্র জুড়ে প্রচার শুরু করে দিয়েছে। এমনকি কংগ্রেস ও এখানে নিজেদের পুরনো শাসন বজায় রাখতে চায়। যে কারনে এই কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে প্রত্যেকটি দলই সমানে সমানে লড়াই করবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: