জানেন মাঝেরহাটে ১৬০ কোটি টাকার নতুন ব্রিজ কী নতুন থাকছে

গত ৪ সেপ্টেম্বর মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ে। যার ফলে কলকাতার সাথে বেহালার সংযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে। সমস্যায় পড়ে কলকাতাবাসী। এবার মাঝেরহাট ব্রিজকে নতুন ভাবে তৈরীর উদ্যোগ নেয় রাজ্য সরকার। সেই লক্ষ্যে ব্রিজ তৈরীর জন্য বিভিন্ন সংস্থার থেকে গ্লোবাল টেন্ডার ডাকা হয়।

সেখানে অংশগ্রহণকারী আটটি সংস্থার মধ্যে নবান্নের তরফে পূর্ত দফতরের কর্মীদের পাঞ্জাবের সংস্থা এসপি সিংলা কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের দেওয়া ব্রিজের নকশা পছন্দ হয়। পূর্ত দফতরের তরফে এসপি সিংলা কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডকে ব্রিজ তৈরীর দায়িত্ব দেওয়া হবে। পূর্বে ব্রিজ টি সংরক্ষণ করে তিন মাসের মধ্যে চালু করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু পূর্ত দফতর সমীক্ষা চালিয়ে ব্রিজটিকে নতুনভাবে তৈরি করার সিদ্ধান্ত নেয়। এসপি সিংলা কনস্ট্রাকশনস প্রাইভেট লিমিটেডকে ব্রিজ তৈরির দায়িত্ব দেওয়ার পর খরচ হিসেবে ১৬০ কোটি টাকা খরচ ধরা হয়। নবান্নের তরফে পুরো বিষয়টি পূর্ত দপ্তরের অধীনে রয়েছে। আগামী এক বছরের মধ্যে এই সংস্থা ব্রিজ তৈরীর কাজ শেষ করবে বলে জানায়।

তবে এই মুহূর্তে এসপি সিংলা কনস্ট্রাকশনস প্রাইভেট লিমিটেডকে পূর্ত দফতরের তরফে সবুজ সংকেত দেওয়ার অপেক্ষা। অনুমতি দিলেই কাজ শুরু হবে বলে বলে জানা যায়। এই সংস্থা এর আগে রাজ্যে বেশ কয়েকটি ব্রিজ তৈরি করেছে। কোচবিহার হলদিবাড়িতে তিস্তা নদীর উপর ব্রিজ তৈরি দায়িত্বে এই সংস্থা রয়েছে। পুজোর পরে মাঝেরহাট ব্রিজ এর বিকল্প হিসেবে বেইলি ব্রিজ খুলে দেওয়া হয়েছে। যার ফলে কলকাতার সাথে বেহালার সংযোগ রক্ষায় সুবিধা হয়েছে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: