আবার কী রাজ্যে পঞ্চায়েত ভোট? কী বলল সুপ্রিম কোর্ট জেনে নিন

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে ঘোর চিন্তায় নির্বাচন কমিশন। মঙ্গলবারই দেশের শীর্ষ আদালতে পঞ্চায়েত নির্বাচনের ভাগ্য নির্ধারণ হয়ে যাবে, এমনটাই স্থির ছিল। কিন্তু বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী আসন নিয়ে মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় রায়দান হবে বুধবার। ফলে আরও একটা দিন অপেক্ষা করতে হবে পঞ্চায়েত নির্বাচনে ভবিষ্যৎ জানতে।

মঙ্গলবার মামলার শুনানিতেই অস্বস্তিতে পড়ল রাজ্য নির্বাচন কমিশন। প্রধান বিচারপতির এজলাসে পঞ্চায়েত মামলা উঠতেই বিচারপতিরা রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চায়, ঠিক কতগুলি আসনে কোনও প্রতিদ্বন্দ্বিতা হয়নি। সেই হিসেব চাইতেই অথৈ জলে পড়েন নির্বাচন কমিশনের আইনজীবী। সঠিক তথ্য হাতের কাছে ছিল না তাঁর।


এর পরে, বিচারপতিরা আদালতে উপস্থিত রাজ্য নির্বাচন কমিশনের সচিবের সঙ্গে আইনজীবীকে কথা বলার নির্দেশ দেন। কিন্তু সচিবের সঙ্গে কথা বলেও সঠিক তথ্য আদালতের সামনে উপস্থিত করতে পারেননি কমিশনের আইনজীবী। এতেই ক্ষুব্ধ আদালত তীব্র তিরস্কার করেন কমিশনের অফিসারকে। প্রধান বিচারপতি বলেন, কিছু না জানা থাকলে জনগণের টাকা খরচ করে কেন কমিশনের অফিসার আদালতে উপস্থিত হয়েছেন।


সিপিএম ও বিজেপি পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন প্রক্রিয়া চলাকালীন সন্ত্রাসের অভিযোগ নিয়ে শীর্ষ আদালতের কাছে গিয়েছিল। তাঁদের অভিযোগ ছিল যেখানে শাসক দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছে, সেখানে শাসক তৃণমূলের সন্ত্রাসের কারণেই বিরোধীরা মনোনয়ন দাখিল করতে পারেনি। তাদের হিসেব অনুযায়ী প্রায় 34 শতাংশ আসনেই কোনও লড়াই হয়নি। এই আসনগুলির ফলাফলই স্থগিত রেখেছিল শীর্ষ আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: