জুলাই থেকে মোবাইল নম্বর ১৩ সংখ্যার হচ্ছে, জানুন এটা নিয়ে ১৩টি আসল খবর

মোবাইল নম্বর নাকি ১৩ সংখ্যার হতে চলেছে। আসলে সত্যি কী!!!

১৩) দেশের সব মোবাইল নম্বর ১৩ সংখ্যার হতে চলেছে এমন খবর দেয় দিল্লির এক টেকনোলজিক্যাল নিউজ পোর্টাল। মোবাইল সংক্রান্ত সমস্ত রকম নিরাপত্তা আরও সুনিশ্চিত ও আঁটসাঁট করতেই এবার নতুন পদক্ষেপ নিতে চলেছে ডিপার্টমেন্ট অফ টেলিকম। এমন খবরও তারা প্রকাশ করে। যা দাবানলের মত ছড়িয়ে পড়ে।

১২) সেই খবরে বলা হয়েছিল জুলাইয়ের পর থেকে দেশের সব মোবাইল নম্বর দশের বদলে ১৩ সংখ্যার হবে

১১) এই খবরের সূত্র ছিল ডট-এর লেখা নোকিয়া ও জেডটিই-কে লেখা একটা চিঠি। ”সেই চিঠির একটা অংশে লেখা ছিল ডট জানিয়েছে ১ জুলাই, ২০১৮ সাল থেকে মোবাইল নম্বর ১৩টি ডিজিটের হবে।

১০) তবে চিঠির পুরোটা সেটা ছিল না। চিঠিতে লেখা ছিল মেশিন টু মেশিন সিমের ক্ষেত্রে এই নিয়ম চালু হচ্ছে। আগের এই সংক্রান্ত খবরই ছিল ভ্রান্তিবিলাস | DoT বা Department of Telecommunication-এর একটি নির্দেশকে নিয়ে যাবতীয় বিভ্রান্তির সূচনা | সংবাদমাধ্যমের একাংশ ভুল বুঝেছে সেই নির্দেশ | কী আছে সেখানে ? টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে DoT বা টেলিকম মন্ত্রক‚ যাতে মেশিন টু মেশিন বা M2M নাম্বার ১৩ সংখ্যার করা হয় | এই নম্বর লাগে সেই সিম কার্ডে যা সোয়াইপ মেশিন‚ গাড়ি‚ ইলেকট্রিসিটি মিটার ইত্যাদির ক্ষেত্রে দরকার হয় |

৯) মেশিন টু মেশিন কমিউনিকেশন সিম নম্বর ১০ থেকে ১৩ করার ব্যাপারে ফিজিবিলিট স্টাডি শুরু করার ব্যাপারে নির্দেশিকা চলে এসেছে।

৮) বর্তমানে যে সব গ্রাহক মেশিন টু মেশিন সিম ব্যবহার করেন চলতি বছর ১লা অক্টোবর থেকে তাদের নম্বর ১০ থেকে ১৩ করে ফেলা হচ্ছে।

) এয়ারটেল জানায়, তারা মেশিন টু মেশিন সিমের ক্ষেত্রে ১৩ সংখ্যার নম্বর ব্যবহার করার জন্য ছাড়পত্র পেয়ে গিয়েছে। টেলিকম দপ্তরের কাছ থেকে এই ছাড়পত্র এসেছে।

৬) মেশিন টু মেশিন প্রযুক্তি আরও অত্যাধুনিক করার জন্য নম্বরের সংখ্যার পরিবর্তন করা হচ্ছে।

) স্মার্ট হোম, স্মার্ট লাইটিং সহ একাধিক প্রকল্প দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে মেশিন টু মেশিন কমিউকেশন প্রযুক্তি ও ইন্টারনেট অফ থিংস-এর উন্নতি ঘটানো হচ্ছে।

৪) গোটা দেশজুড়ে ১৩ সংখ্যার মোবাইল নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল। তা দূর করতেই এই খবর জানায় ট্রাই

৩) অদূর ভবিষ্যতে মোবাইল নম্বর ১০ থেকে বদলানোর কোনও সম্ভবনা নেই। কেন্দ্রীয় টেলিকম দপ্তরের তরফে জানানো হয়েছে, নাগরিকদের মোবাইল নম্বর আগের মতোই ১০ ডিজিটই থাকবে। কোনও পরিবর্তন তাতে হচ্ছে না।

২) মেশিন টু মেশিন মোবাইল নম্বর ১৩ সংখ্যার হলে, সাধারণ গ্রাহকদের ওপর কোনও প্রভাব পড়বে না। এটা শুধুই মেশিন টু মেশিন সিম

১) এবার পরিষ্কার করে জেনে রাখুন, আপনার মোবাইল নম্বর ১০ সংখ্যারই থাকছে, আর সেটা দিন দিন আরও কম খরচের হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: