টাইটানিক টু তে চড়বেন! সিট বুক করুন এইভাবে

একটি যুগের পুনরাবৃত্তি হতে চলেছে। টাইটানিকের কথা আট থেকে আশি অজানা কারো নয়। এমনকি টাইটানিকের দুর্ঘটনা থেকে জাহাজে কি কি হয়েছিল ছবির কল্যাণে তা সকলেরই অবগত। কিন্তু এবার চাক্ষুষ করতে পারবেন টাইটানিককে। কেননা আগামী ২০২২ সালে যাত্রা শুরু করতে চলেছে টাইটানিক টু। টাইটানিক ওয়ান যে পথে যাত্রা করে দুর্ঘটনা মুখে পড়েছিল সেই পথেই ফের যাত্রা শুরু করবে টাইটানিক টু। হিমবাহে ধাক্কা খেয়ে টাইটানিক ওয়ান দুর্ঘটনা ঘটিয়েছিল। পরবর্তী সময় আটলান্টিক সাগরের একদম নিচে টাইটানিকের ভগ্নাংশ পাওয়া গিয়েছে। সেই পুরনো জাহাজ থেকে আরও অতি উন্নত ধরনের জাহাজ তৈরি করেছে অস্ট্রেলীয় সংস্থা ব্লু স্টার লাইন। যা আগামী ২০২২ সালে যাত্রা শুরু করবে।

মূলত টাইটানিক টু পুরনো টাইটানিকের পথে অতিক্রম করবে বলে জানান সংস্থার চেয়ারম্যান। বাড়তি পাওয়া টাইটানিক ওয়ান এর চেয়ে উন্নত পরিকাঠামো। অস্ট্রেলিয় সংস্থা ব্লু স্টার লাইন এর প্রেস বিবৃতিতে সংস্থার চেয়ারম্যান ক্লাইভ পামার বিবৃতিতে লিখেছেন, ‘‘এ জাহাজ অতিক্রম করবে আদি পথ, যাত্রীর সাদাম্পটন থেকে জাহাজে চড়ে পোঁছবেন নিউ ইয়র্ক। তবে একই সঙ্গে সারা পৃথিবী প্রদক্ষিণ করবে টাইটানিক টু, সমস্ত বন্দরের রহস্য ও কৌতূহল উন্মোচন করতে করতে গন্তব্যে পৌঁছবে।’’ “শান্তির এই জাহাজ মানবের পুনর্মিলনকে চিত্রায়িত করবে” বলে মন্তব্য করেছেন পামার। জানা গিয়েছে, টাইটানিক টু-তে পরিকাঠামো ও ডিজাইন হবে আদি টাইটানিকের মতই।আদি টাইটানিককের মতই এখানেও থাকবে প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি ও তৃতীয় শ্রেণির টিকিট। যাত্রীসাধারণ যথা নিয়মে টিকিট কেটে উঠতে পারবেন এই টাইটানিকে।ব্লু স্টার লাইন জানিয়েছে, ৯ তলা এই জাহাজে থাকবে ৮৩৫টি কেবিন, যেখানে থাকতে পারবেন ২৪৩৫ জন।

তবে দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত ব্যবস্থা থাকছে টাইটাটিক টু তে। থাকবে প্রচুর পরিমাণ লাইফবোট এবং আধুনিক রাডার ও অন্যান্য দিকনির্ণায়ক যন্ত্রও।প্রথম টাইটানিক ১৯১২ সালে দুর্ঘটনায় পড়ে ডুবে গিয়েছিল। আটলান্টিক মহাসাগরে হিমবাহের সঙ্গে ধাক্কা লেগেছিল সে জাহাজের।সূত্রের মারফত জানা গেছে, টাইটানিক টু পুরোনো অভিশপ্ত পথ ধরেই যাত্রা করবে। ১৯১২ সালের প্রথম টাইটানিক ইংল্যান্ডের সাদাম্পটন থেকে ২২০০ যাত্রী নিয়ে নিউ ইয়র্ক সিটির পথে রওনা দিয়েছিল। এবার টাইটানিক টু কত জন নিয়ে সেই পথ অতিক্রম করে এখন সেটাই অপেক্ষার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: