যে দেশে বিশ্বকাপ জিতেছেন, সে দেশে ফের বিশ্বকাপ হোক চান না মারাদোনা!

১৯৮৬ বিশ্বকাপটাই বিশ্ব চ্যাম্পিয়ন করেছিল দিয়েগো মারাদোনাকে। হ্যান্ড অফ গড গোল থেকে একাই ৬জনকে কাটিয়ে গোল। ১৯৮৬ বিশ্বকাপটা মারাদোনা কোনওদিন ভুলতে পারবেন না। আর সেই বিশ্বকাপের আয়োজক ছিল মেক্সিকো। তবে মারাদোনো এখন বলছেন, ২০২৬ বিশ্বকাপ আমেরিকা-মেক্সিকো-কানাডা হোক সেটা তিনি চান না। কারণ মেক্সিকোয় ফুটবল নিয়ে উত্॥সাহ নেই।

২০২৬ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ভোটাভুটিতে আয়োজক চূড়ান্ত হওয়ার পরদিনই বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন প্রাক্তন আর্জেন্টাইন কিংবদন্তী মারাদোনা। মারাদোনা মনে করেন, বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব এমন দেশগুলোকে দেয়া উচিত নয়, যাদের ফুটবল নিয়ে কোন উন্মাদনা নেই।

ম্যারাডোনা মনে করেন, ফুটবল আঙিনায় অসফল দেশ মেক্সিকো। আর খেলা প্রতি তেমন টানও নেই, দেশটির জনগনের। তাই এমন দেশকে কখনই বিশ্বকাপের মতো আসর আয়োজনের দায়িত্ব দেওয়া উচিত হয়নি। বুধবার ফিফার কংগ্রেসে মরক্কোকে ভোটে হারিয়ে ২০২৬ বিশ্বকাপের আয়জনের দায়িত্ব নিজেদের হাতে নিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র, মেক্সিকো আর কানাডা। বিশ্বকাপে দলসংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করাতেই তিন দেশকে দেওয়া হলো এই দায়িত্ব। এ সিদ্ধান্ত মোটেও ভালো লাগেনি ১৯৮৬ বিশ্বকাপজয়ী মারাদোনার।

এক সাক্ষাৎকারে মারাদোনা বলেন, ‘আমার এটা ভালো লাগেনি। মেক্সিকো কখনও এটার যোগ্য নয়। যদি মেক্সিকানরা জার্মানি অথবা ব্রাজিলের সামনে পড়ে, তবে তারা বিদয় নেবে।’আমেরিকা আর কানাডা নিয়েও তার আপত্তি। ম্যারাডোন বলেন, ‘সেখানে কোনো আবেগ নেই (ফুটবলের প্রতি)। কানাডিয়ানরা হয়ত কাজ করতে চাইবে, তবে আমেরিকানরা দেখা যাবে এক খেলায় ৪ বারে ২৫ মিনিট ধরে শুধু তাদের বিজ্ঞাপনই দেখিয়ে যাবে।’

এদিকে, অ্যাথলেটিক্স ট্র্যাক থেকে অবসর নেওয়ার পর ফুটবলই এখন ধ্যানজ্ঞান জামাইকান স্প্রিন্টার উসেইন বোল্টের। রাশিয়া বিশ্বকাপে বোল্টের ফেভারিট দল আর্জেন্টিনা। আরও স্পষ্ট করে বললে, ফুটবলের যুবরাজ লিওনেল মেসির হাতে বিশ্বকাপের ট্রফি দেখতে চান বিদ্যুত্ বোল্ট। আর্জেন্টিনার ভক্ত বোল্ট বলেন, “আর্জেন্টিনার বড় ভক্ত আমি। মেসি দুর্দান্ত খেলোয়াড়। তার হাতে এবারের বিশ্বকাপের ট্রফি দেখতে চাই ।” শনিবার বিশ্বকাপে অভিযান শুরু করছে গতবারের রানার্স দলটি। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ বিশ্বকাপে নবাগত আইসল্যান্ড। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা ভালো ফল করবে, আশাবাদী বোল্ট। বোল্টের মতে, এবারের বিশ্বকাপ ফাইনালে উঠবে আর্জেন্টিনা। তাঁর নিজের দেশ না হলেও মেসির আর্জেন্টিনাকে ‘আমরা’ সম্বোধন করে বোল্ট বলেন, “যদি ভালো খেলতে পারলে আমাদের ভালো সুযোগ রয়েছে। আমার মনে হয় আর্জেন্টিনা এবারও ফাইনালে উঠবে এবং এবার বিশ্বকাপ জিতবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: