দেখে নিন দুনিয়ার শ্রুতিমধুর পাঁচটি ভাষা

মনের কথা মুখে প্রকাশ করার জন্য একমাত্র মাধ্যম হল ভাষা। ভাষা ছাড়া আমাদদের বিপরীত পক্ষের মানুষটির সাথে ভাব আদান প্রদান করা অসম্ভব। এক একটি ভাষার একেক রকম মাহাত্ম্য রয়েছে। কোনোটি শুনতে ভালো লাগে,কোনোটি বুঝতে সুবিধাজনক, কোনোটি আবার বলতে সুবিধা। এরকম ভাবেই ভাষার শ্রেণীবিভাগ করলে আমরা এমন পাঁচটি ভাষার নাম জানতে পারি যেগুলি আমরা বলতে না পারলেও শুনতে খুব ভাল লাগে। এবার জেনে নিন পৃথিবীর শ্রুতি মধুর এই পাঁচটি ভাষা।

৫) রাশিয়ান :

রাশিয়ান একটি পূর্ব স্লাভিক ভাষা, যা রাশিয়ার, বেলারুশ, কাজাখস্তান এবং কিরগিজস্তান, এবং পাশাপাশি পূর্ব ইউরোপ, বাল্টিক রাজ্যের, ককেশাস এবং মধ্য এশিয়া জুড়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ১৯৯১ সালের ২৫ শে ডিসেম্বর পর্যন্ত এটি সোভিয়েত ইউনিয়নের প্রকৃত ভাষা ছিল।রাশিয়ান আদি ভাষাভাষী মানুষদের সংখ্যা অনুসারে বিশ্বের আটটি সর্বাধিক কথ্য ভাষারর মধ্যে এটি অন্যতম।

৪) পর্তুগিজ :

পর্তুগিজ একটি ওয়েস্টার্ন রোম্যান্স ভাষা। ইবেরিয়ান উপদ্বীপে এটি প্রচলিত। এটি পর্তুগাল, ব্রাজিল, কেপভার্দে, গিনি বিসাউ, মোজাম্বিক, অ্যাঙ্গোলা, এবং সাও টমে এবং প্রিন্সিপির একমাত্র সরকারী ভাষা। এটিতে পূর্ব তিমুর, ইকোটোরিয়াল গিনি এবং ম্যাকাউ চীনে সহ-সরকারী ভাষার স্থিতি রয়েছে।পর্তুগিজ দেশীয় ভাষাভাষীদের সংখ্যা অনুসারে বিশ্বের ছয়টি সর্বাধিক কথ্য ভাষার মধ্যে এটি অন্যতম।

৩) স্প্যানিশ :

স্প্যানিশ বা ক্যাসিয়ালিয়ান একটি পশ্চিমা রোম্যান্স ভাষা। যা স্পেনের ক্যাসিলে অঞ্চলের থেকে সৃষ্টি। বর্তমানে আমেরিকা ও স্পেনের কয়েকলক্ষ স্থানীয় মানুষ এই ভাষা ব্যবহার করেন। এটি সাধারণত একটি বিশ্বব্যাপী ভাষা এবং ম্যান্ডারিন চীনার পরে বিশ্বের দ্বিতীয়-সর্বাধিক কথ্য ভাষা হিসেবে একে গন্য করা হয়।স্প্যানিশ বিশ্বের অন্যতম কথ্য ভাষা, স্থানীয় ভাষাভাষীদের সংখ্যা দ্বারা এটি বহুল প্রচলিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: