আম্বানি কন্যার বিয়ের খরচ কত জানলে চমকে যাবেন

ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানির মেয়ে ইশা আম্বানির বিয়ে নিয়ে শোরগোল বলিউড থেকে হলিউডেও। বিয়ে না চাঁদের হাট- প্রায় সমস্ত তারকাকে দেখা গেছে বিয়ের অনুষ্ঠানে। বিদেশ থেকে উড়ে এসেছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি ও দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও। গানের জন্য আম্বানিকন্যার বিয়েতে এসেছিলেন গ্র্যামিজয়ী বিয়ন্সে নোয়েলসও। বর শিল্পপতি অজয় পিরামলের ছেলে আনন্দ পিরামলের সঙ্গে ইশার এ বিয়ে বিশ্ব গণমাধ্যমের শিরোনামে শিরোনামে। রূপকথার কাহিনিকেও হার মানানো এ বিয়েকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিয়েগুলোর একটি।

বিয়ের জন্য দু-লাখ টাকার কার্ড দেখেই অনেকে নিশ্চই বুঝতে পেরেছিলেন যে হাতখুলে খরচ করতে চলেছেন আম্বানি তাঁর মেয়ের বিয়েতে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, মুম্বাইয়ে আম্বানিদের ২৭তলা ভবন অ্যাতেলিয়ায় বিয়ে হচ্ছে। বিবাহোত্তর অনুষ্ঠানও মুম্বাইয়ে হবে। এ বিয়ের আয়োজন শুরু হয়েছে এক সপ্তাহ আগে। সপ্তাহব্যাপী এ আয়োজনে আনুমানিক ১০ কোটি ডলার খরচ করা হচ্ছে। ৩৭ বছর আগে প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিয়েও সেই সময় ব্যয়বহুল বিয়ে ছিল। ওই সময় বলা হয়েছিল, চার্লস-ডায়ানার বিয়েতে ডলারের বর্তমান মূল্যের হিসেবে ১১ কোটি ডলার খরচ হয়েছিল।

বিবাহপূর্ব অনুষ্ঠানে অতিথিদের রাখার জন্য আম্বানি ও পিরামল পরিবার অনুষ্ঠানস্থলের পাশেই পাঁচটি পাঁচ তারকা হোটেল ভাড়া করেন। বিয়ের অনুষ্ঠান শুরু হয়েছে রাজস্থানের লেকসিটি উদয়পুরে। এক শর বেশি চার্টার্ড ফ্লাইট উদয়পুরের বিমানবন্দর থেকে অতিথিদের আনা-নেওয়া করছে। উদয়পুরের প্রতি কৃতজ্ঞতাস্বরূপ আম্বানি পরিবার ৫ হাজার ১০০ মানুষের চার দিনের তিন বেলা খাবারের ব্যবস্থা করেছে। পাশাপাশি স্থানীয় শিল্পীদের ১০৮ ধরনের ভারতীয় প্রথাগত চিত্রকর্ম, মৃৎশিল্প ও অন্যান্য শিল্পকর্মের প্রদর্শনীর জন্য একটি বাজার স্থাপন করা হয়েছে।

চলতি বছরই আলিবাবার চেয়ারম্যান জ্যাক মাকে ছাড়িয়ে এশিয়ার অন্যতম শীর্ষ ধনী হন মুকেশ আম্বানি। তাঁর সন্তানদের মধ্যে ইশারই প্রথম বিয়ে হচ্ছে। বিয়ের পর মুম্বাইয়ে ৬ কোটি ৪০ লাখ ডলারের অট্টালিকায় সংসার পাতবেন নবদম্পতি।

আবার সমালোচকদের দাবি,ভারতে যেখানে কোটি কোটি মানুষ অভুক্ত সেখানে মুকেশ আম্বানির এই বিলাসী আয়োজন অর্থের অপচয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: