বিশ্বের বিখ্যাত প্রতিষ্ঠানের আট ভারতীয় বংশোদ্ভুত সিইও

বিশ্বমানের কোম্পানীগুলোর পরিচালনের দায়িত্বে ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভুত ব্যক্তিরা কোনোদিনই পিছিয়ে ছিলনা । এবছর মার্চ মাসে ফোর্বসের ধনকুবেরের তালিকায় যেমন উঠে এসেছে একাধিক ভারতীয়ের নাম তেমনি বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন ভারতীয় প্রধান নির্বাহীরা। এমনই কয়েকজন ভারতীয় বংশোদ্ভুত যারা বিশ্বের পরিচিত মুখ হয়ে উঠেছে তারা হলেন-

নিকেশ অরোরা

বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি বেতনভুক্ত ব্যক্তি হিসেবে সাইবার সিকিওরিটি কোম্পানি পালো অল্টো নেটওয়ার্কের সিইও হিসেবে যোগ দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নিকেশ অরোরা। পালো অল্টো নেটওয়ার্ক কোম্পানিতে নিকেশ অরোরার বার্ষিক বেতন ১২ দশমিক আট কোটি ডলার; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০৪০ কোটি টাকা। আর সেই হিসেবেই নিকেশের এক দিনের বেতন প্রায় তিন কোটি টাকা।৫০ বছর বয়সী নিকেশ বিএইচইউ থেকে ইঞ্জিনিয়ারিং পাস করেন। ১৯৮৯ সালে আইআইটি বারানসি থেকে ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে গ্র্যাজুয়েশন করে তিনি চাকরিতে যোগ দেন। তবে এই চাকরি ছেড়ে তিনি আমেরিকা চলে যান এবং সেখানে বোস্টন কলেজ অব নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে বিজনেস ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন। এরপর অনেক জায়গাতে চাকরি করেছেন তিনি। ২০০৪ সালে তিনি যোগ দেন গুগলে। ২০১৩ সালে তিনি গুগলের সবচেয়ে বেশি বেতন পাওয়া কর্মী ছিলেন। সেখানে তার বার্ষিক বেতন ছিল প্রায় ৪০০ কোটি-টাকা।

পিচাই সুন্দররাজন

গুগলেরই বর্তমান পণ্য প্রধান আর এক ভারতীয় বংশোদ্ভুত পিচাই সুন্দররাজন। ১৯৭২ সালে ভারতের চেন্নাইয়ের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহন করেন পিচাই। আই আই টি খড়গপুর, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং দ্য হোয়ারটন স্কুলে থেকে পড়াশুনো করা ৪৬ বছরের সুন্দররাজন পিচাই বর্তমান গুগলের সিইও হিসেবে ইতিমধ্যেই প্রচারের আলোর কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন।

পদ্মশ্রী ওয়ারিয়র

৫৫ বছরের পদ্মশ্রী আগাগোড়া কর্পোরেট কালচারে বিশ্বাসী। ভারতে জন্ম হলেও সিলিকন ভ্যালির পরিচিত মুখ, নানা সংস্থায় উচ্চ পদে কাজ করেছেন দীর্ঘদিন। মার্কিন বৈদ্যুতিন গাড়ি প্রস্তুতকারক টেসলার সঙ্গে প্রতিযোগিতায় নামতে একটি চিনা সংস্থাও বৈদ্যুতিন গাড়ি বাজারে ছাড়ে। ওই চিনা সংস্থার ইউএস সিইও হিসেবে কাজ করেছেন পদ্মশ্রী। এবং যথারীতি সফল। তবে এখন ওয়ারিয়র সিইও হিসেবে যোগ দিয়েছেন মার্কিন স্টার্টআপ NextEV এ। বিশ্বের বাজারকে হাতের তালুর মতো চেনেন ওয়ারিয়র । এবং তাঁর ব্যবসায়িক জ্ঞানের প্রতিযোগী একমাত্র তিনি নিজেই। অটোমোটিভ, সফটওয়ারের সেরা প্রতিভাদের নিয়ে NextEV এর টিম। যার মাথায় একজন ভারতীয় বংশোদ্ভুত পদ্মশ্রী ওয়ারিয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: