পর্বতের ওপর ৯৯৯টি সিঁড়ি পেরিয়ে বিশ্বরের্কড এই গাড়ির, দেখলে শিউড়ে উঠবেন

কথাটা লোমহর্ষক বা রোমহর্ষক। সেটা ডিপেন্ড করে গুরুত্বের ওপর। এমন কথাই এক গোয়েন্দা গল্পে বলেছিলেন তাঁর সহকারী। বাঙলা ভাষায় অবশ্য লোমহর্ষক বলে কিছু হয় না। কিন্তু এই ঘটনাটা শুনলে মনে হবে লোমহর্ষক বলে কিছু কথা থাকা উচিত ছিল। যা দেখলে গায়ের লোম খাড়া হয়ে যায়।

খাড়াই পর্বত। তারওপর ৯৯৯টি সিঁড়ি। তা নাকি চড়ে দেখাবে এক গাড়ি। এর চেয়ে বিপজ্জনক আর কীই বা হতে পারে। চোখে না দেখলে বিশ্বাস করা যায় না যে, এভাবে কোনও গাড়ি চড়চড় করে সিঁড়ি বেয়ে উপরের দিকে উঠে যেতে পারে।
জায়গাটা হল চিনের ‘হেভেনস গেট’। যেখানে একটি জায়গায় ৯৯৯টি সিঁড়ি পার করে নজির গড়েছে রেঞ্জ রোভার। রেঞ্জ রোভার স্পোর্ট পি৪০০ই হাইব্রিড গাড়িটি চালাচ্ছিলেন ফরমুলা ই রেসার হো-পিন টাং। এ ধরনের গাড়িতে সাধারণ ইঞ্জিনের পাশাপাশি বৈদ্যুতিক মোটরও থাকে। যে কারণে এ চ্যালেঞ্জ গ্রহণ করা সহজ হয়েছে গাড়িটির পক্ষে। রেঞ্জ রোভার স্পোর্টের জন্য এটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল।

গাড়ি নিয়ে নানা ধরনের সাহসী এক্সপেরিমেন্ট চলছেই বিশ্ব জুড়ে। তাই বলে, একেবারে ৯৯৯টা সিঁড়ি চড়ে ফেলবে একটা আস্ত গাড়ি! তা কোনওদিন চিন্তাও করা যায়নি। শেষ অবধি সাত মাইল পাহাড়ি পথের ৯৯টি বাঁক সাবধানে পাড়ি দিয়ে শেষ মাথায় ৯৯৯টি ধাপে পৌঁছয় গাড়িটি। এরপরের পথ ৪৫ ডিগ্রি খাড়া। এই চ্যালেঞ্জ পাড়ি দিতে গাড়িটির ২৩ মিনিটেরও কম সময় লাগে। গাড়িটি যখন চ্যালেঞ্জের শেষ প্রান্তের সিঁড়ি দিয়ে ওঠা শুরু করে তখন অনেকেই তা অসম্ভব বলে মনে করেছিলেন। চালক হো-পিন টাংকে তার সহকর্মী ও কর্তৃপক্ষ সতর্ক করেছিল। কিন্তু সব সতর্কতাকে উপেক্ষা করে হো-পিন টাং ড্রাগন চ্যালেঞ্জে বিজয়ী হয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিলেন।

৯৯৯ ধাপ সিঁড়িই শুধু নয়, জায়গাটিতে রয়েছে ৪৫ ডিগ্রির ঢাল। মূলত মানুষেরাই পায়ে হেঁটে এই স্থানে উঠে থাকে। চ্যালেঞ্জ নিয়ে সেই বিপজ্জনক স্থানে উঠে পড়েছে একটি গাড়ি। এতে নতুন একটি বিশ্বরেকর্ডও গড়েছে রেঞ্জ রোভার হাইব্রিড গাড়িটি। সাফল্যের সঙ্গেই পুরো রাস্তা পার করেছে সে।

চিনের তেইনমেন পর্বতের বেশ কিছুটা এলাকা গাড়ি চলাচলের জন্য বিপজ্জনক। সেসব স্থান পেরিয়ে হেভেনস গেটে পৌঁছতে গাড়িটিকে সাত মাইল পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। স্বর্গের দুয়ার খ্যাত এই জায়গায় উঠতে একটি চ্যালেঞ্জের ব্যবস্থা আছে, যার নাম – ড্রাগন চ্যালেঞ্জ। চ্যালেঞ্জের একেবারে শেষে ছিল সেই ৯৯৯টি সিঁড়ির ধাপ।

দেখুন ভিডিও টি

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: