ঠিক পুজোর আগেই বাইক প্রেমীদের কপালে দুর্ভোগ, এই বার যা হলো…

পৃথিবীর সর্ববৃহৎ দু চাকা গাড়ী উৎপাদক সংস্থা হিরো মোটর কর্পোরেশন লিমিটেড তাদের দু চাকা গাড়ীর মূল্যবৃদ্ধি ঘোষনা করল। কোম্পানির কথানুযায়ী এই মূল্যবৃদ্ধি মূলত জিনিসপত্রের ক্রমাগত উর্ধ্বমূখী দাম আর বর্তমানে কারেন্সি ডেপ্রিসিয়েশনের সাথে সাযুজ্য রেখেই করা হয়েছে। যদিও গতমাসেও হিরো মোটর সাইকেলের দামে ৫০০ টাকা অবধি বৃদ্ধি করা হয়েছিল, এমাসে সেটাই ৯০০ টাকা অবধি আরো বাড়ানোর কথা ঘোষনা করে দিল হিরো কর্তৃপক্ষ। নতুন দাম ৩রা অক্টোবর ২০১৮ থেকে কার্যকরী হবে।

ভারতের বাজারে হিরো মোটর কর্পোরেশন লিমিটেডের আপাতত কুড়ি রকমের টু হুইলার মডেল চালু রয়েছে যাদের মধ্যে রয়েছে ৩৮০০০ থেকে ১.১ লাখ মূল্যের তিনটে অটোমেটিক স্কুটারও। এক্ষেত্রে বলা ভাল গত সপ্তাহে সুজুকি সহ একাধিক মোটর কোম্পানিই তাদের দু চাকার গাড়ির নতুন দাম ঘোষণা করেছে এবং দাম আরও বাড়ার সম্ভাবনার কথাও জানা যাচ্ছে। IRDA বা ইনসিওরেন্স রেগুলারিটি এন্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া যখন ১ লা সেপ্টেম্বর থেকে  নতুন গাড়ীর জন্য পাঁচ বছরের ইনসিওরেন্স বাধ্যতামূলক ঘোষনা করল তখন থেকেই গাড়ীর মূল্যবৃদ্ধির আঁচ পাওয়া যাচ্ছিল।

নতুন বাইকের ইনসিওরেন্স মূলত গাড়ির ডিসপ্লেসমেন্ট বা সিসির ওপর নির্ভর করায় ৭৫ সিসি মোটরসাইকেলের নতুন ইনসিওরেন্স ১০৪৫ টাকা থেকে শুরু হবে যেখানে ৭৫ থেকে ১৫০ সিসির দাম শুরু হবে প্রায় ৩২৮৫ টাকা থেকে। আর ১৩০৩৪ টাকা থেকে ইনসিওরেন্স শুরু হবে ৩৫০ সিসির ওপরের মোটরবাইকের। আগের এক বছরের ইনসিওরেন্সের বদলে সুপ্রিম কোর্ট নতুন গাড়ি কেনার সময় আগের এক বছরের ইনসিওরেন্সের বদলে পাঁচ বছরের ইনসিওরেন্স বাধ্যতামুলক করতে বলায় মূলত আই আর ডি এর এই নির্দেশ জারি করে। বাজার বিশেষজ্ঞদের মতে এর ফলে দু চাকার গাড়ীর দাম আরো বাড়তে পারে।

মাস কয়েক আগেই Xtreme 200R বাইক নিয়ে ভারতের প্রিমিয়াম মোটরসাইকেল মার্কেটে নতুন চমক দেয় হিরো, আর এবার পুজোর মাসে হিরো গাড়ির মূল্যবৃদ্ধি। তবে এতেও গাড়ী বিক্রিতে তেমন মন্দা আসবে না বলেই হিরো কর্তৃপক্ষের মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: