যে ৫ টা বৈদ্যুতিক গাড়ি আপনার পেট্রল চালিত স্কুটারের বিকল্প হতে পারে

মুলত দূষণ মুক্ত এবং দাম কমের কারণে একটা সময় এদেশে ব্যাটারি চালিত গাড়ির সাময়িক চাহিদা বৃদ্ধি পেলেও কম গতির জন্য ব্যাটারি চালিত গাড়ি সেভাবে কোনওদিই পেট্রোল ডিজেল চালিত গাড়িকে টক্কর দিতে পারেনি।  কিন্তু যবে থেকে মোদি সরকার দেশ জুড়ে জিরো পল্যুশান ভেকিলসের প্রস্তাবনা দিয়েছে তবে থেকে ব্যাটারি চালিত গাড়ি উৎপাদন সংস্থাগুলির মধ্যেও নতুন করে শুরু হয়েছে প্রস্তুতি। এবার প্রস্তুতি অন্য পথে, প্রতিযোগিতায় টিঁকে থাকতে একদিকে গাড়ির চেহারায় পরিবর্তন আনা, সাথে সাথে আপগ্রেডেড টেকনলজির ওপরও জোর দিচ্ছে উৎপাদন সংস্থাগুলি। যদিও এমূহুর্তে গাড়ির দাম সেভাবে কমার কোনো ইঙ্গিত দিতে পারছেননা তারা।

আগে ব্যাটারি চালিত গাড়ি নিতে অনিচ্ছুক হওয়ার দুটো প্রধান কারণ ছিল গাড়ির টপ স্পিডেও খুব কম গতি ( ২৫ কিমি ইলেকট্রিক স্কুটারের ক্ষেত্রে যা ছিল) আর দেখেশুনে একাধিক গাড়ির মডেল থেকে বেচে নেওয়ার অপশান না থাকা। তবে টেকনোলজির উন্নতির সাথে সাথে বাজারে একাধিক মডেলের ব্যাটারিচালিত গাড়ি হাজির। এবং তাদের গতিও এখন প্রায় ৪৫ কিমি প্রতি ঘন্টায়। গাড়ি উৎপাদক সংস্থাগুলো সাথে সাথে দু থেকে তিন বছরের ওয়ারেন্টিও ঘোষনা করছে বৈদ্যুতিক গাড়ির সাথে।

এখন দেখে নেওয়া যাক যে ৫ টা বৈদ্যুতিক গাড়ি খুব সহজে আপনার পেট্রল চালিত স্কুটারের বিকল্প হতে পারে-

ATHER 450

গাড়িটির বৈশিষ্ট্য হল মাত্র ৩.৯ সেকেন্ডে গতি তুলে ফেলতে পারে প্রায় ৪০ কিমি প্রতি ঘন্টা। সর্ব্বোচ গতি ৮০ কিমি প্রতি ঘন্টা। গাড়িটির দাম ১.২৪ লাখ এবং ব্যাটারি রেঞ্জ হল ৭৫ কিলোমিটার। একবার চার্জ দিলে টানা ৪ ঘন্টা চলতে পারে গাড়িটি। কোম্পানি ইতিমধ্যেই ৩ বছরের ওয়ারেন্টিও ঘোষনা করেছে।

HERO ELECTRIC PHOTON

গাড়িটির দাম ৮৪,৪৯০  টাকা ( এক্স শো রুম প্রাইস, দিল্লী)। সর্ব্বোচ্চ গতি ৪৫ কিমি প্রতি ঘন্টা; একবার চার্জে প্রায় ৬ থেকে ৮ ঘন্টা যেতে পারে গাড়িটি এবং ব্যাটারি রেঞ্জ হল পাওয়ার মোডে ৮৫ কিমি পার চার্জ এবং ইকনমি মোডে ১১০ কিমি পার চার্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: