ডবল ধামাকা নিয়ে এলো মুকেশ আম্বানির জিও!

ভারতীয় টেলিকম বাজারে এখন দাপিয়ে বেড়াচ্ছে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। এয়ারটেল, ভোডাফোনের মতো বড় টেলিকম সংস্থা দু’টি প্রতিযোগিতার বাজারে গ্রাহক ধরে রাখতে সব কিছু সস্তা থেকে আরও সস্তা করার দিকে ঝুঁকেছে, ঠিক তখনই জিও আবার ধাক্কা দিয়েছে। জিও ডাবল ধামাকা অফার এখন বাজার কাঁপাচ্ছে গ্রাহকদের আরও আরও বেশি সুবিধা দিয়ে।

ভারতীয় টেলিকম বাজারে সবার আগে পা রাখা বিএসএনএল তার হারানো গৌরব ফিরে পেতে নতুন উদ্যোগে ঝাঁপাতে শুরু করে সম্প্রতি। আর সেই উদ্যোগে এবার জিও’কে টক্কর দিতে নেমে পড়ল বিএসএনএল।

বিএসএনএল গ্রাহকদের জন্য সুখবর। জিও’র মতো এবার ভুরি ভুরি ইন্টারনেট ডেটা তাঁরাও পাবেন। জিও’র ডাবল ধামাকা অফারকে টেক্কা দিতে বিএসএনএলের নতুন প্রোমোশনাল ডেটা প্যাকে থাকছে প্রত্যেকদিন ৪জিবি করে ফোরজি ডেটা। বৈধতা আটাশ দিনের। মাসে মাত্র ১৪৯ টাকা রিচার্জ করালেই গ্রাহক এর সুবিধা নিতে পারবেন। সবটাই ফুটবল বিশ্বকাপের কথা মাথায় রেখে। এবার থেকে বিএমসএনএল গ্রাহকরাও ডেটার কথা ভুলে নিশ্চিন্তে ম্যাচ দেখতে পারবেন যত ইচ্ছে।

বিএসএনএল তাদের এই প্যাকের নাম দিয়েছে ফিফা ওয়ার্ল্ড কাপ স্পেশাল ডেটা এসটিভি ১৪৯। বিএসএনএলের এই প্যাক ফুটবল বিশ্বকাপের পুরো মরশুম চালু থাকবে। ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত এই প্যাক চালু রাখছে বিএসএনএল।

উল্টোদিকে, জিও দিকের যদি নজর দেওয়া যায়, তাহলে বিএসএনএল তার গ্রাহকদের বেশি সুবিধা দিচ্ছে বলতে হবে। ১৪৯ টাকার প্যাকে জিও বৈধতা দিচ্ছে ২৮ দিনের। ১০০টা এসএমএসের সঙ্গে আনলিমিটেড ভয়েস কল থাকলেও প্রতিদিন ফোরজি ইন্টারনেটা ডেটা দিচ্ছে ৩জিবি করে। সেখানে বিএসএনএলের গ্রাহক হলে প্রত্যেকদিন ১ জিবি করে বেশি ডেটা পাবেন। শুধু জিও নয়, এবারও এয়ারটেলও প্রতিযোগিতার মুখে পড়তে চলেছে এর ফলে। কারণ, একই খরচায় এয়ারটেল গ্রাহকরা সবকিছু সমান সমান পেলেও প্রত্যেকদিন মোটে ২জিবি করে ফোরজি ডেটা পান। সরকারি টেলিকম অপারেটরের দেওয়া ডেটার তুলনায় অর্ধেক।

বৃহস্পতিবার থেকেই বিএসএনএলের স্পেশাল ফুটবল বিশ্বকাপ প্যাক চালু হয়ে গিয়েছে। সারা দেশজুড়ে বিএসএনএলের বিভিন্ন কাউন্টার থেকে গ্রাহকরা এই সুবিধা নিতে পারবেন। তাছাড়া, ছোটো খাটো ডিস্ট্রিবিউটাররাও আছেন বিএসএনএলের এই স্পেশাল ১৪৯ টাকার প্যাক রিচার্জ করার জন্য। দেশের যুব সমাজের কাছেই পৌঁছনো লক্ষ্য এই সরকারি টেলিকম মাধ্যমের। কারণ, দিনদিন মোবাইল হ্যান্ডসেটে খেলা দেখার পরিমাণ বেড়েই চলেছে। আর বিএসএনএল এই কারণেই বাজার ধরতে চায়। বিএসএনএল গ্রাহকরা চাইলে এই সংস্থার ওয়েব সাইট থেকেও রিচার্জ করাতে পারবেন। শুধুমাত্র প্রি-পেইড গ্রাহকদেরকেই এই সুবিধা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত সপ্তাপে বিএসএনএল আরও একটি জবরদস্ত প্ল্যান বাজারে এনেছে ব্রডব্যান্ড গ্রাহকদের নতুন করে ধরতে। ফাইবার-টু-দ্য-হোম (এফটিটিএইচ) এই পরিষেবার আওতায় ফাইবার কম্বো ইউএলডি৭৭৭ ও ফাইবার কম্বো ইউএলডি ১২৭৭ নামে দু’টি প্ল্যান এসেছে ৩০ দিনের বৈধতা নিয়ে। প্রথম প্যাকে ৭৭৭ টাকার বিনিময়ে সারা মাসে ৫০০ জিবি ডেটা পাওয়া যাবে ৫০ এমবিপিএসে স্পিডে। আর দ্বিতীয় প্যাকের আওতায় ৭৫০জিবি ডেটা পাবেন গ্রাহক ১০০ এমবিপিএস স্পিডের সঙ্গে। তার জন্য খরচ করতে হবে ১২৭৭ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: